ঢাকা,  মঙ্গলবার,  এপ্রিল ২৩, ২০১৯ | ১০ বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

আগষ্টে উৎপাদনে যাবে পায়রা বিদ্যুৎ: দেশের সবচেয়ে বড় টারবাইন স্থাপন

ইবি প্রতিবেদক

পায়রা ১৩২০ মেগাওয়াট তাপবিদ্যুৎ কেন্দ্রে দেশের সবচেয়ে বড় স্টিম টারবাইন স্থাপন করা হয়েছে। চলতি বছরের আগস্টে বাণিজ্যিকভাবে উৎপাদনে যাবে এর একটা ইউনিট।
বাংলাদেশ চায়না পাওয়ার কোম্পানি লিমিটেডের প্রধান নির্বাহি কর্মকর্তা খুরশিদ আলম জানান, এক ইউনিট থেকে ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে। নির্ধারিত সময়ের মধ্যেই চালু করার জন্য দিন-রাত শ্রমিকরা কাজ করে যাচ্ছেন। ইতোমধ্যে পায়রায় ইউনিট-১ এর টারবাইন বসানো হয়েছে।আরও একটা টারবাইন বসানোর উদ্যোগ নেয়া হয়েছে। ২য় ইউনিট ছয় মাস পরে উৎপাদনে যাবে।
বর্তমানে দেশে ৪৫০ মেগাওয়াট উৎপাদনের একাধিক টারবাইন আছে। তবে ৬৬০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার এটাই প্রথম।
২০১৬ সালের ১৪ই অক্টোবরে কলাপাড়ার ধানখালীতে পায়রা ১৩২০ মেগাওয়াট তাপবিদ্যুৎ কেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রাথমিক জ্বালানি কয়লা ইন্দোনেশিয়া এবং অস্ট্রেলিয়া থেকে সরবরাহ করা হবে।
বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানি (প্রা.) লিমিটেড বর্তমানে বাংলাদেশি ৮ হাজার ও ২ হাজার চাইনিজ শ্রমিক দিয়ে ২৪ ঘণ্টা কাজ করছে।

সংশ্লিষ্ঠরা জানিয়েছেন, কাজ প্রায় শেষ পর্ায়ে। ইউনিট-১ এর টারবাইন, জেনারেটর বসানো শেষ। বয়লারের কাজ শেষ পর্ায়ে। চিমনি, কুলিং টাওয়ার ও পানি শোধনের কাজ চলছে।

 

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>