ঢাকা,  শনিবার,  আগস্ট ১৮, ২০১৮ | ৩ ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

আজ জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস

আজ বৃহষ্পতিবার জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৫ সালের এই দিনে অর্থাৎ ৯ই আগস্ট নেদারল্যান্ডসের শেল অয়েল কোম্পানির কাছ থেকে নামমাত্র মূল্যে পাঁচটা গ্যাসক্ষেত্র কিনে নেন। জ্বালানি নিরাপত্তায় বঙ্গবন্ধুর অবদানের কথা স্মরণে রাখতে ২০১০ সাল থেকে এই দিনকে জ্বালানি নিরাপত্তা দিবস হিসেবে পালন করা হয়।

এ উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলাদা আলাদা বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি আবদুল হামিদ তাঁর বাণীতে প্রাকৃতিক গ্যাসের যথাযথ ব্যবহারের মাধ্যমে জাতীয় উন্নয়নে অবদান রাখতে এবং এর অপচয় বন্ধের আহ্বান জানান। বিদ্যুৎ ও গ্যাসকে অর্থনীতির চালিকা শক্তি হিসেবে উল্লেখ করে তিনি বলেন, অর্থনৈতিক উন্নয়নে এগুলোর গূরুত্ব বিবেচনা করে সরকার প্রাকৃতিক গ্যাস ও কয়লা অনুসন্ধান ও উত্তোলনের জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহন করেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে প্রাকৃতিক গ্যাসের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে আরও যত্নবান হওয়া এবং এই সম্পদের অপচয় রোধের আহ্বান জানিয়েছেন। এ বিষয়ে জনসচেতনতা সৃষ্টিতে জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস ২০১৬ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে প্রধানমন্ত্রী আশা প্রকাশ করেন।

1 Comment on “আজ জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস

  1. engr.saiful islam

    Gas,Coal,hydro ,wind & solar energy are freely bestowed by Creator for benefit of mankind.
    Their harneshing & distribution & optimum utilisation is mandatory on technocrats and management experts.

    China did harnesh and made energy available at cost only to vast population to make all activities cheaper and affordable , Never to allow to exploiter to take the gain and make all users to pay the bills.

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>