ঢাকা,  সোমবার,  আগস্ট ২১, ২০১৭ | ৬ ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

আজ বিশ্ব বাঘ দিবস

ইবি প্রতিবেদক

আজ ২৯ জুলাই শনিবার বিশ্ব বাঘ দিবস। কিন্তু পৃথিবীর সব দেশ এই দিবসটি পালন করছে না। এর অন্যতম কারণ, অনেক দেশে বাঘ নেই বললেই চলে। যে কারণে তাদের বাঘ দিবসের ব্যাপারে কোনো মাথা ব্যথা নেই। তবে বিশ্বের ১৩টি দেশে বাঘ রয়েছে বলে একাধিক সূত্রে জানা গেছে। এর মধ্যে অন্যতম হচ্ছে বাংলাদেশ। আর অন্যান্য দেশের মধ্যে রয়েছে ভারত, ইন্দোনেশিয়া, চীন, ভুটান, নেপাল, মিয়ানমার, থাইল্যান্ড, মালয়েশিয়া, কম্বোডিয়া, লাওস, ভিয়েতনাম ও রাশিয়া।

সুন্দরবনের বাংলাদেশ অংশে বাঘের সংখ্যা এখন মাত্র ১০৬টি। এর আগে ২০০৪ সালে জাতিসংঘ উন্নয়ন সহায়তা কর্মসূচির সহায়তায় বন বিভাগ বাঘের পায়ের ছাপ গুনে জরিপ করে বলেছিল, সুন্দরবনের বাঘের সংখ্যা ৪৪০টি। ২০১৩ সালে এই গণনাকে ত্রুটিপূর্ণ বলে প্রশ্ন ওঠে। তবে বাঘ শুমারির চূড়ান্ত ফলাফল অনুযায়ী বাংলাদেশ আর ভারতের অংশ মিলে ১০ হাজার বর্গ কিলোমিটারে সুন্দরবনে বাঘের সংখ্যা ১৭০টি। খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিভাগের অধ্যাপক ড, আব্দুল্লাহ হারুন চৌধুরী মনে করেন, সুন্দরবনে অবাধ মানুষের বিচরণ, বন উজাড় আর বাঘের আবাসস্থল সংকটের কারণে বাঘের প্রজনন প্রাকৃতিক পরিবেশ হারাচ্ছে। যে কারণে বাঘের সংখ্যা কমে যাচ্ছে।

জানা গেছে, বাংলাদেশে সুন্দরবনের ভেতরের নদীতে নৌযান চলাচল ছাড়াও অবৈধ শিকার, খাবারের অভাব, প্রাকৃতিক দুর্যোগ আর বনের পাশে শিল্প কারখানা গড়ে তোলার কারণে বাঘের অস্তিত্বের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। সুন্দরবনের বাংলাদেশ অংশের ৪ হাজার ৮৩২ বর্গকিলোমিটার এলাকায় বাঘ বিচরণ করে।

এদিকে, প্রতি বছরের মতো বাংলাদেশ এবার বিশ্ব বাঘ দিবস উদযাপন করবে। তবে ঢাকায় নয়। খুলনায় এই বাঘ দিবস উদযাপন হতে যাচ্ছে। বাংলাদেশে ২০১০ সালে ওয়াইল্ড লাইফ ট্রাস্ট অব বাংলাদেশ সুন্দরবন পশ্চিশ বন বিভাগের সাতক্ষীরা রেঞ্জের মুন্সীগঞ্জে প্রথম বাঘ দিবস পালিত হয়। এবার বাগেরহাটের শহীদ মিনার চত্বরে বাঘ দিবসের আনুষ্ঠানিক কর্মসূচি থাকছে। এর মধ্যে রয়েছে র‌্যালি ও আলোচনা সভা। একই সঙ্গে লোকজ সাংস্কৃতিক অনুষ্ঠান থাকছে। পরিবেশ ও বন মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বলে জানা গেছে। বিশেষ অতিথি হিসেবে থাকবেন পরিবেশ ও বন উপমন্ত্রী ও সচিব।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>