ঢাকা,  মঙ্গলবার,  মে ২৪, ২০১৭ | ৯ জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

আজ ভারত থেকে জ্বালানি তেল আসবে

ইবি প্রতিবেদক

দুই হাজার ২০০ মেট্রিক টন ডিজেল আসছে ভারত থেকে। শনিবার বাংলাদেশে এই তেল আমদানি করা হবে।
ভারতে সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতে এই আমদানির উদ্বোধন হবে।
শুক্রবার সকালে ভারতের জ্বালানি প্রতিমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান সাংবাদিকদের এ তথ্য জানান। ধর্মেন্দ্র বলেন, আমি উভয় দেশের সরকারের মধ্যে সামষ্টিক সহযোগিতার কথা বলতে পারি। এবং এটা এ কারণে নয় যে আমরা কিছু দিচ্ছি। বাংলাদেশও ভারতীয় স্বার্থের ক্ষেত্রে বড় ধরনের ভূমিকা রাখছে। আমরা পরস্পরের চাহিদা পূরণ করছি।

india petrolium minister dhormendro prodhan
ভারতের জ্বালানি ও প্রাকৃতিক গ্যাস বিষয়ক প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর দুদেশের সম্পর্ককে নিশ্চিতভাবে নতুন উচ্চতায় নিয়ে যাবে। যৌথ গবেষণা ও প্রশিক্ষণসহ বিভিন্নভাবে প্রতিবেশী দুই দেশ একে অপরকে সহায়তা করতে পারে বলেও মনে করেন তিনি।
এর আগে গত বছর মার্চে ২ হাজার ২০০ মেট্রিক টন ডিজেলের চালান দিনাজপুর দিয়ে বাংলাদেশে আমদানি করা হয়।
জ্বালানি তেল আমদানির জন্য গত ২০১৫ সালের এপ্রিলে ভারতের নুমালিগড় রিফাইনারি লিমিটেড (এনআরএল) ও বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) মধ্যে ১৩৯ কিলোমিটার পাইপলাইন নির্মাণে চুক্তি হয়।

চুক্তি অনুযায়ী, এনআরএলের শিলিগুড়ি মার্কেটিং টার্মিনাল থেকে পার্বতীপুর বিপিসি ডিপো পর্যন্ত ইন্দো-বাংলা ফ্রেন্ডশিপ পাইপলাইন স্থাপিত হবে। তবে পাইপলাইন স্থাপনের কাজ শেষ না হওয়া পর্যন্ত রেল অয়েল ট্যাঙ্কারে করে তেল আনা হচ্ছে।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>