ঢাকা,  সোমবার,  অক্টোবর ২৩, ২০১৭ | ৮ কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

আমদানি নির্ভরতার কারণেই বাড়ছে গ্যাস-বিদ্যুতের দাম

আমদানি নির্ভরতার কারণেই দফায় দফায় গ্যাস ও বিদ্যুতের দাম বাড়ছে। সেই সাথে বেসরকারিখাতের বিদ্যুৎ উৎপাদন বাড়ার কারণেও যোগ হয়েছে। এই অবস্থা থেকে উত্তরণের জন্য জ্বালানিখাতের মহাপরিকল্পনা প্রণয়ন ও তার বাস্তবায়ন জরুরি।

আজ রোববার তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি আয়োজিত সেমিনারে ‘বাংলাদেশের গ্যাসসম্পদ, বিদ্যুতের দাম বৃদ্ধি এবং সরকারি পরিকল্পনা’ শীর্ষক মতবিনিময় সভায় বক্তারা এসব কথা বলেন।  রাজধানীর মুক্তিভবনের প্রগতি সম্মেলন কক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন অধ্যাপক আনু মুহম্মদ। আলোচনায় অংশ নেন বজলুর রশিদ ফিরোজ, সাইফুল হক, , টিপু বিশ্বাস, অধ্যাপক মোশাহিদা সুলতানা, রুহিন হোসেন প্রিন্স, মো. শাহ আলম ও  জোনায়েদ সাকীসহ অন্যরা।

আনু মুহাম্মদ বলেন, বিদেশ ও বিভিন্ন কোম্পানি নির্ভর সরকারের জ্বালানি মহাপরিকল্পনা অব্যাহত থাকলে দফায় দফায় গ্যাস ও বিদ্যুতের দাম বাড়বে। তিনি বলেন, একসময় বলা হয়েছিল দেশে গ্যাসের সংকট নেই। তখন লক্ষ ছিল গ্যাস রপ্তানি করা। এখন বলা হচ্ছে, গ্যাসের সংকট আছে। এখনকার লক্ষ এলএনজি আমদানি করা। তিনি বলেন, বিশ্বব্যাপী জ্বালানি তেলের দাম কমলেও আমাদের দেশে সমন্বয় করা হয়নি।

আনু মুহম্মদ বলেন, ‌”পদ্মা সেতুর বিষয়ে প্রধানমন্ত্রী বিভিন্ন সময় বলছেন ‘আমরা যে পারি তা প্রমাণ হয়েছে’। সেটাই তো আমরা গত ১০/২০ বছর ধরে বলে আসছি। ‘আমরা পারি’ সেই কথাটা বঙ্গোপসাগরে গ্যাস উত্তোলনের ক্ষেত্রে প্রধানমন্ত্রীর বলতে কী অসুবিধা?” প্রশ্ন রাখেন তিনি।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>