ঢাকা,  বৃহঃস্পতিবার,  নভেম্বর ১৫, ২০১৮ | ১ অগ্রাহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

আসছে বাজেটেও রূপপুরে সর্বোচ্চ বরাদ্দ

রফিকুল বাসার

আসছে নতুন অর্থ বছরের বাজেটেও এককভাবে সর্বোচ্চ বরাদ্দ থাকছে রূপপুর পারমানবিক বিদ্যুৎকেন্দ্রর জন্য। চলতি অর্থবছরও সর্বোচ্চ বরাদ্দ ছিল এই কেন্দ্রর জন্য।
২০১৮-১৯ অর্থবছরের বাজেটের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) রূপপুরের জন্য বরাদ্দ রাখা হচ্ছে ১১ হাজার ১০০ কোটি টাকা। যা চলতি অর্থবছরের চেয়ে ৯৬৪ কোটি টাকা বেশি।
চলতি অর্থবছরও রূপপুরের জন্য সর্বোচ্চ বরাদ্দ রাখা হয়েছিল। বরাদ্দ ছিল ১০ হাজার ১৩৬ কোটি টাকা।
বাজেটে উন্নয়ন খাতে দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ রাখা হচ্ছে বিদ্যুৎখাতে। এখাতে বরাদ্দ থাকছে ২২ হাজার ৯৩০ কোটি টাকা।
বিদ্যুৎ খাতে রূপপুরের পর সবচেয়ে বেশি বরাদ্দ থাকছে মাতারবাড়ি আল্ট্রা সুপার ক্রিটিক্যাল কয়লা বিদ্যুৎকেন্দ্রর জন্য। এতে দুই হাজার ১৭১ কোটি টাকা বরাদ্দ রাখা হচ্ছে।
রূপপুরের পরে  দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ দেয়া হয়েছে পদ্মা রেল লিংকের জন্য ৫ হাজার ৩৩০ কোটি টাকা। আর পদ্মা বহুমূখী সেতুর জন্য ৪ হাজার ৩৯৫ কোটি টাকা।
মন্ত্রণালয় ভিত্তিক হিসাবে সর্বোচ্চ ২৩ হাজার ৪৩৮ কোটি টাকা বরাদ্দ রাখা হচ্ছে স্থানীয় সরকার বিভাগের জন্য। সড়ক পরিবহন ও মহা সড়ক বিভাগের জন্য ২০ হাজার ৮১৭ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব থাকছে। এছাড়া বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়ের জন্য ১১ হাজার ৭২০ কোটি টাকা বরাদ্দ রাখা হচ্ছে।
বাজেটে এডিপিতে মোট এক লাখ ৭৩ হাজার কোটি টাকা রাখছে পরিকল্পনা কমিশন। চলতি অর্থ বছরের নয় মাসে  ৪৬ ভাগ এডিপি বাস্তবায়ন হয়েছে।
রূপপুর পারমানবিক বিদ্যুৎকেন্দ্র সরকারে সর্বোচ্চ অগ্রাধিকার প্রকল্পের একটা। এর কাজ পুরোদমে এগিয়ে চলেছে।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>