ঢাকা,  রবিবার,  জুলাই ২২, ২০১৮ | ৭ শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

ইস্টার্ন রিফাইনারির দ্বিতীয় ইউনিট নির্মাণে পরামর্শক হচ্ছে ভারতের ইআইএল

মাহবুব রনি

ইস্টার্ন রিফাইনারির (ইআরএল) দ্বিতীয় ইউনিট নির্মাণে ভারতীয় প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ার্স ইন্ডিয়া লিমিটেডকে (ইআইএল) পরামর্শক হিসেবে নিয়োগ দেয়া হচ্ছে। এ জন্য ১১০ কোটি ৬১ লাখ টাকা পাবে ইআইএল। দরপত্র ছাড়া অযাচিত লেনদেনের মাধ্যমে এ নিয়োগ দিচ্ছে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)।

১৮ এপ্রিল সোমবার ইআইএল’র সাথে বিপিসির সমঝোতা স্মারক স্বাক্ষর হতে পারে। ভারতের তেল ও প্রাকৃতিক গ্যাস প্রতিমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান এবং বাংলাদেশের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা রয়েছে।

বিপিসি সূত্রে জানা যায়, ইতোমধ্যে প্রথম ইআরএল’র নির্মাতা ফরাসি কোম্পানি টেকনিপ ইআরএল দ্বিতীয় ইউনিট নির্মাণ প্রকল্পে ইপিসি (প্রকৌশল, আহরণ ও নির্মাণ) ঠিকাদার হিসেবে কাজ করার আগ্রহ প্রকাশ করেছে। ২০১৫ সালের নভেম্বরে টেকনিপ’র সাথে বিপিসি ও ইস্টার্ন রিফাইনারি কোম্পানি লিমিটেডের একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। তাদের সাথে দর কষাকষি প্রায় চূড়ান্ত পর্যায়ে রয়েছে। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, এখন টেকনিপ’র সাথে কারিগরি ও আর্থিক বিষয়ে বিভিন্ন শর্তগুলো নিয়ে চূড়ান্ত আলোচনা চলছে।

ইস্টার্ন রিফাইনারির দ্বিতীয় ইউনিটটি নির্মিত হলে দেশে তেল পরিশোধনের ক্ষমতা তিন গুণ বেড়ে বার্ষিক ৪৫ লাখ টনে দাঁড়াবে। প্রকল্পটি বাস্তবায়নে ১৫ হাজার ৩০০ কোটি টাকা প্রাক্কলিত ব্যয় নির্ধারণ করা হয়েছে। এটি বাস্তবায়িত হলে প্রতি বছর দেড় হাজার কোটি টাকা সাশ্রয় করতে পারবে বাংলাদেশ। ইআরএল দ্বিতীয় ইউনিট স্থাপনের পর বিপিসি বছরে মাত্র ১০ লাখ টন জ্বালানি তেল আমদানি করবে। গত বছর প্রতিষ্ঠানটি ৫৩ লাখ ৯৩ হাজার টন পরিশোধিত ও ক্রুড তেল আমদানি করে। এতে খরচ হয় ২৬ হাজার ৯৪০ কোটি ৪৫ লাখ টাকা।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>