ঢাকা,  সোমবার,  মার্চ ২৭, ২০১৭ | ১৩ চৈত্র, ১৪২৩ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

এলএনজি কেনা ও টার্মিনাল নির্মাণের প্রস্তাব অনুমোদন

ইবি প্রতিবেদক

জ্বালানি চাহিদা পুরণে দেশে এলএনজি আমদানির উদ্যোগ নিয়েছে সরকার। এজন্য কাতারের কোম্পানি রাসগ্যাসের কাছ থেকে এলএনজি কেনা ও মহেশখালীতে ভাসমান টার্মিনাল স্থাপনের প্রস্তাবের নীতিগত অনুমোদন করা হয়েছে। বুধবার অর্থনৈতিক বিষয়ক সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ অনুমোদন করা হয়।
মহেশখালীতে  টার্মিনাল স্থাপনে এরইমধ্যে যুক্তরাষ্ট্রের কোম্পানি এক্সিলারেট এনার্জির সঙ্গে চুক্তি সই করা হয়েছে। তারা বর্তমানে জরিপের কাজ শুরু করেছে। আগামী বছরেরর শুরুতে এ টার্মিনাল স্থাপনের কাজ শেষ হওয়ার কথা রয়েছে।
অন্যদিকে কাতারের এনার্জি অ্যান্ড ইন্ডাস্ট্রি মিনিস্ট্রির সঙ্গে বাংলাদেশের জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের মধ্যে ২০১১ সালের ১৬ জানুয়ারি একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। আর তা ছিল ২ বছর মেয়াদি। পরে ২০১৬ সালের জানুয়ারি পর্যন্ত মেয়াদ বাড়ানো হয়। কিন্তু এর পরও সরকার টার্মিনাল স্থাপন করতে না পারার কারণে ২০১৮ সালের ১৭ জানুয়ারি পর্যন্ত মেয়াদ বাড়ানো হয়। কাতারের রাসগ্যাস এই এলএনজি বাংলাদেশে সরবরাহ করবে।
বুধবার রাসগ্যাসের দরপ্রস্তাব অর্থনৈতিক সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে নীতিগতভাবে অনুমোদন দেয়া হয়।
এদিকে গ্যাসের মূল্য নির্ধারনে কমিটি করেছে সরকার। কমিটি সবকিছু যাচাই বাছাই করে প্রতি মিলিয়ন ঘনফুট গ্যাসের দাম আনুমানিক আট ডলার। প্রতি চালানে এলএনজি আমদানি করতে ২৪ মিলিয়ন মার্কিন ডলার প্রয়োজন হবে বলে জানা যায়।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>