ঢাকা,  শুক্রবার,  নভেম্বর ২৪, ২০১৭ | ১০ অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

কাপ্তাইয়ে ৭.৪ মেগাওয়াট সৌর বিদ্যুৎকেন্দ্র স্থাপন করতে যাচ্ছে পিডিবি

ইবি প্রতিবেদক

কাপ্তাইয়ে সাত দশমিক চার মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন সৌর বিদ্যুৎকেন্দ্র স্থাপন করতে যাচ্ছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড।
এশিয়ান উন্নয়ন ব্যাংক-এডিবির সহযোগিতায় প্রায় ৭৭ কোটি টাকায় এই প্রকল্প বাস্তবায়ন করবে চীনের জেডটিই করপোরেশন।
আজ রোববার বিদ্যুৎ ভবনে এ বিষয়ে একটি চুক্তিতে স্বাক্ষর করেন পিডিবির কোম্পানি সচিব মাসুদুজ্জামান ও জেডটিই করপোরেশনের প্রকল্প বাস্তবায়ন বিষয়ক পরিচালক লি উই।
অনুষ্ঠানে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানান, নবায়ন যোগ্য জ্বালানী উৎপাদনের ক্ষেত্রে এটিই দেশের সবচেয়ে বড় সৌরবিদ্যুৎ কেন্দ্র হতে যাচ্ছে। ৭৩ কোটির টাকার এ প্রকল্পের সিংহ ভাগ দেবে এডিবি। ২০১৯ সালের মধ্যে এ বিদ্যুৎ কেন্দ্র থেকে বিদ্যুৎ উৎপাদন করা হবে বলে তিনি জানান।

তিনি বলেন, ক্লীন এনার্জির ব্যবহার বাড়ানোর উদ্যোগকে উৎসাহিত করা হবে। কয়লা থেকে বিদ্যুৎ উৎপাদনের প্রক্রিয়ায় কার্বন বা সালফার (বা সালফারের যৌগ) বা নাইট্রোজেন (বা নাইট্রোজেনের যৌগ) নিয়ন্ত্রিতভাবে নিঃসরণের বিষয়ে সরকার সজাগ। উন্নত প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে আরো সতর্ক থাকতে সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়েছে। আমদানিকৃত বিদ্যুৎও ক্লীন এনার্জি হিসেবে পরিগণিত হয়।

তিনি বলেন, সোলার পার্ক করা হচ্ছে, সেখান থেকে সৌর বিদ্যুৎ উৎপাদন করা হবে। এ সময় তিনি সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থাকে নবায়নযোগ্য জ্বালানির উৎপাদন, ব্যবহার ও প্রসারে কাজ করার আহ্বান জানান।

পিডিবির পক্ষ থেকে জানানো হয়েছে, ২০২০ সালের মধ্যে মোট বিদ্যুৎ উৎপাদনের ১০ শতাংশ সৌরশক্তি থেকে পাওয়ার প্রযুক্তি স্থাপন করছে পিডিবি। এরই অংশ হিসেবে দেশের বিভিন্ন স্থানে সৌরবিদ্যুৎ কেন্দ্র স্থাপনের কাজ শুরু হয়েছে।

পিডিবির তথ্য অনুযায়ী, আগামী অগাস্ট মাস থেকে অবকাঠামো নির্মাণ কাজ শুরু করবে চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান জেডটিই। এক বছরের মধ্যে কাজ শেষ করবে তারা।

প্রকল্পটির মেয়াদকাল ২৫ বছর। এই কেন্দ্রে প্রতি কিলোওয়াট বিদ্যুতের উৎপাদন খরচ পড়বে ৫ টাকা ৪৮ পয়সা।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউস, পিডিবির চেয়ারম্যান খালেদ মাহমুদ    ও জেডটিই করপোরেশনের ভাইস প্রেসিডেন্ট ঝাং ইয়ানমেং বক্তব্য রাখেন।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>