ঢাকা,  মঙ্গলবার,  নভেম্বর ২১, ২০১৭ | ৭ অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

কুতুবদিয়ায় বায়ু বিদ্যুৎকেন্দ্রের উদ্বোধন

ইবি প্রতিবেদক

কুতুবদিয়ার তাবলরচর গ্রামে এক মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন বায়ুবিদ্যুৎকেন্দ্র আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।
শুক্রবার এই বায়ুবিদ্যুৎ প্রকল্পের উদ্বোধন করা হয়। এ সময় অন্যদের মধ্যে কুতুবদিয়া-মহেশখালী আসনের সাংসদ আশেক উল্লাহ রফিক, বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউস, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবির) চেয়ারম্যান খালেদ মাহমুদ, কুতুবদিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান এটিএম নুরুল বশর চৌধুরী, ইউএনও সালেহীন তানভীর গাজীসহ অনেকেই উপস্থিত ছিলেন।
নসরুল হামিদ বলেন, আওয়ামী লীগ সরকারের নির্বাচনী ইশতেহার ছিল বাংলাদেশের প্রতিটি ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেয়ার।  সেই লক্ষ্যেই কক্সবাজারের কুতুবদিয়া দ্বীপে  বায়ুবিদ্যুৎ উৎপাদনের মাধ্যমে বিদ্যুৎ চাহিদা পুরণ করছে সরকার। তিনি বলেন,  সুষম ও টেকসই উন্নয়নের ধারা অব্যাহত রাখা হবে। উন্নয়নের নিয়ামক হলো বিদ্যুৎ । ঘরে ঘরে বিদ্যুৎ দেয়ার যে উদ্যেগ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিয়েছেন তা নির্ধারিত সময়ের পূর্বে সম্পন্ন করা হবে।  নবায়নযোগ্য উৎস হতে উৎপন্ন বিদ্যুৎ ব্যয়বহুল হলেও পরিবেশবান্ধব। পরিবেশের সুরক্ষা করেই উন্নয়ন কার্যক্রম চালানো হবে। তৃণমূল পর্যায় হতে শহর পর্যন্ত প্রতিটি স্তরেই পরিকল্পনা মাফিক এ কার্যক্রম চলবে।
কুতুবদিয়ার এ বায়ুবিদ্যুৎ কেন্দ্রটি বায়ু হতে উৎপন্ন বিদ্যুৎ কেন্দ্রের মধ্যে তৃতীয় । প্রতিটি ৫০ কিলোওয়াট করে ২০ টি টারবাইনের মাধ্যমে এখানে বিদ্যুৎ উৎপন্ন করা হবে। অপর ২টি বায়ুবিদ্যুৎ কেন্দ্রের মধ্যে ফেনীর মহুরীরচরে ১টি, অন্যটি কক্সবাজারের এই কুতুবদিয়াতেই। প্রতিটি বিদ্যুৎ কেন্দ্রে ১ মেগাওয়াট করে বিদ্যুৎ উৎপন্ন করা হয়। বর্তমানে ৪৩৩ মেগাওয়াট বিদ্যুৎ নবায়নযোগ্য উৎস হতে উৎপন্ন হচ্ছে।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>