ঢাকা,  শনিবার,  আগস্ট ১৮, ২০১৮ | ৩ ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

কয়লা দুর্নীতির দায় সরকার নেবে না: নসরুল হামিদ

ইবি ডেস্ক

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, কয়লা দুর্নীতির যে অভিযোগ উঠেছে তার দায় সরকার নেবে না। যারা এর সঙ্গে জড়িত তাদের এর দায় নিতে হবে।
রোববার রবিবার চট্টগ্রামের পতেঙ্গায় যমুনা অয়েল কোম্পানী লিমিটেডের যমুনা টার্মিনাল অফিস ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ‘এটি একদিক থেকে ভালো হয়েছে। শেখ হাসিনার সরকারের সময় এই দুর্নীতি ধরা পড়েছে। গত ১৩ বছর ধরে এটা হয়ে আসছে। আমরা বিদ্যুৎ বিভাগ থেকে ইন্সপেকশনে পাঠিয়েছিলাম বলেই এই ধরনের দুর্নীতি ধরা পড়েছে। এটাতে সরকার কোনো চাপে পড়েনি। বরং যারা দুর্নীতি করেছে তারাই চাপে পড়েছে।

প্রতিমন্ত্রী আরো বলেন, ‘যে তদন্ত প্রতিবেদন ইতিমধ্যে পাওয়া গেছে, আমরা শুধু সেটার ওপর নির্ভর করছি না। গত ১৩ বছরের হিসেব টেনে আনার জন্য প্রধানমন্ত্রীর নির্দেশে উচ্চ ক্ষমতাসম্পন্ন তদন্ত কমিটি হয়েছে। এরসঙ্গে যারা সংশ্লিষ্ট তাদের সবাইকে বের করা হবে। অনেক প্রতিষ্ঠান এখানে আছে। যারা নীরিক্ষা করলো তারা কি করলো। একটা উদাহরণ হওয়া উচিত। যারা দুর্নীতির সঙ্গে জড়িত তাদের বোঝা উচিত কেউ দুর্নীতি করে পার পাবে না।

তিনি হুঁশিয়ার করে বলেন, বর্তমান সরকার শিল্পের জন্য আস্থার পরিবেশ তৈরী করেছে। ফলে বাইরের অনেক শিল্প প্রতিষ্ঠান বাংলাদেশে বিনিয়োগ করছে। কেউ যদি এই আস্থার পরিবেশ নষ্ট করতে চায় তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

এ সময় রাষ্ট্রায়ত্ব তেল কোম্পানিগুলো প্রতিবছর প্রচুর লোকসান দিচ্ছে উল্লেখ করে মন্ত্রী বলেন, আপনারা তেল সরবরাহ ও পরিবহণ ব্যবস্থাকে অটোমেশনের আওতায় নিয়ে আসুন।সিস্টেম লস কমানোর জন্য জাহাজ থেকে রিফাইনারি পর্যন্ত তেল নিয়ে আসতে সিঙ্গেল পয়েন্ট মৌরিং (একধরণের পাইপলাইন) সিস্টেম চালু করা হচ্ছে জানিয়ে বলেন, ‘এতে দুর্নীতি শূন্যের কোটায় নেমে আসবে।’

বাংলাদেশ পেট্টোলিয়াম করপোরেশনের (বিপিসি) ডিরেক্টর (মার্কেটিং) মোৎ সরওয়ার আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বিপিসির ডিরেক্টর (ফাইনেন্স) আলতাফ হোসাইন চৌধুরী, যমুনা অয়েলের ব্যবস্থাপনা পরিচালক মো. কামরুল হাসান বক্তব্য রাখেন। পরে প্রতিমন্ত্রী যমুনা অয়েল কোম্পানী লিমিটেডের যমুনা টার্মিনাল অফিস ভবনের উদ্বোধন করেন।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>