ঢাকা,  মঙ্গলবার,  মে ৩০, ২০১৭ | ১৬ জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

কয়লা ব্যবহার ৩০ শতাংশ কমাবে চীন

রয়টার্স

২০১৭ সালে কয়লা’র ব্যবহার ৩০ শতাংশ কমিয়ে আনার পরিকল্পনা করেছে চীনের রাজধানী বেইজিং। বায়ুদূষণের সঙ্গে লড়াইয়ের অংশ হিসেবে এই পদক্ষেপ নেওয়া হয়েছে, বেইজিংয়ের মেয়র জানায়।
অনেক বেশি কয়লা ব্যবহার আর যানবাহন বেড়ে যাওয়ার কারণে সৃষ্ট ‘ভারী কুয়াশা সমস্যা’ ঠেকাতে চলতি বছর ‘অসাধারণ’ কিছু পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে বেইজিং, রয়টার্স-এর বরাতে জানিয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন সাইট বিজনেস ইনসাইডার।
ছোট কয়লাচালিত বয়লারগুলোও বন্ধ করে দেওয়া হবে জানিয়ে সেখানকার মেয়র কাই কি বলেন, “আমরা মূলত চেষ্টা করব ছয়টি বড় জেলা আর বেইজিংয়ের দক্ষিণাংশের সমতলে চলতি বছর কয়লার ব্যবহার শূন্যে নিয়ে আসতে।” তিনি জানান, নতুন এই পদক্ষেপের ফলে ২০১৭ সালে শহরটিতে কয়লা ব্যবহার ৭০ লাখ টনের নিচে চলে আসবে।
২০১৩ সালে বেইজিংয়ে কয়লার ব্যবহার ছিল ২২ মিলিয়ন টন। ইতোমধ্যে শহরটির কয়লাচালিত সব বিদ্যুৎ কেন্দ্র বন্ধ করে দেওয়া হয়েছে। এই বছর কয়লা ব্যবহার এক কোটি টনের নিচে নিয়ে আসার পরিকল্পনা করেছিল শহরটি।
এর ফলে সৃষ্ট বিদ্যুৎ সরবরাহের ঘাটতি ঠেকাতে প্রতিবেশি প্রদেশ থেকে গ্রিডের মাধ্যমে বিদ্যুৎ আমদানি শুরু করা হয়। এমন প্রেক্ষাপটে আশপাশের এলাকাগুলোয় রাজধানী থেকে দূষণ রপ্তানি করা হচ্ছে বলে শংকা উঠে, বলা হয়েছে প্রতিবেদনটিতে।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>