ঢাকা,  মঙ্গলবার,  এপ্রিল ২৩, ২০১৯ | ১০ বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

খুলনায় সোলার স্টিক

দানিয়েল সুজিত বোস

খুলনায় ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দিতে সোলার স্টিক প্রকল্প বাস্তবায়ন করছে জেলা প্রশাসন। এর মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলেও বিদ্যুৎ পৌঁছে যাচ্ছে। বিশেষ করে বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠান, কবরস্থান ও শ্মশানঘাট আলোকিত করা হচ্ছে।
পরিবেশবিদরা মনে করছেন, বিদ্যুতের এই উৎসের ব্যবহার বাড়ানো গেলে পরিবেশ দূষণ কমে আসবে।
টেকসই উন্নয়ন লক্ষ্যের অন্যতম পরিবেশ বান্ধব নবায়নযোগ্য জ্বালানি। এই বিবেচনায় খুলনায় শুরু হয়েছে ‘সোলার স্টিক প্রকল্প’। এই প্রকল্পে সূর্যরশ্মি থেকে বিদ্যুৎ সুবিধা পাচ্ছেন সুন্দরবন উপকূলের গ্রামবাসীরা। এতে কবরস্থান, শ্মশানঘাটসহ ধর্মীয় প্রতিষ্ঠানগুলোতে আলো জ্বলছে। সৌরশক্তির এ বিদ্যুৎ উৎপাদনে জ্বালানির যেমন প্রয়োজন হচ্ছে না তেমনি পরিবেশের ওপরও কোন বিরূপ প্রভাব পড়েছে না।
খুলনা জেলা প্রশাসক মো. হেলাল হোসেন বলেন, এরমাধ্যমে আমরা গ্রাম থেকে সিটি কর্পোরেশন পর্যন্ত সব স্থানে আলো পৌছে দিতে পারছি।
সামাজিক নিরাপত্তা বেষ্টনী প্রকল্প’র (ডিআরআরও) সমš^য়কারী আজিজুল হক জোয়াদ্দার বলেন, এটা পরিবেশ বান্ধব জ্বালানি। এধরণের প্রকল্প বাড়ানো প্রয়োজন। এতে পরিবেশ রক্ষা পাবে।
খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ ডিসিপ্লিনের অধ্যাপক দীলিপ কুমার দত্ত বলেন, পরিবেশ রক্ষায় সরকারকে সৌরশক্তি ব্যবহারে আরো মনোযোগী হতে হবে।

https://youtu.be/W3vYBhrsHgA?t=6

 

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>