ঢাকা,  মঙ্গলবার,  ডিসেম্বর ১২, ২০১৭ | ২৮ অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্ত বাতিলের দাবি

ইবি প্রতিবেদক

গ্যাসের দাম বাড়ানো এবং রফতানিমুখী গ্যাস চুক্তির আয়োজন বন্ধ করে সুন্দরবনবিনাশী রামপাল প্রকল্প বাতিলসহ ৭ দফা বাস্তবায়নের দাবি জানিয়েছে জাতীয় কমিটি।

শনিবার মুক্তিভবনের প্রগতি সম্মেলন কক্ষে ভূতত্ত্ববিদ, অর্থনীতিবিদ ও প্রকৌশলীদের সমন্বয়ে ‘বাংলাদেশের গ্যাস সম্পদ, জাতীয় সক্ষমতা ও জ্বালানি খাতে সরকারি নীতি’ শীর্ষক মতবিনিময় সভায় এ দাবি জানানো হয়। প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মোশাহিদা সুলতানা।
অনুষ্ঠানে অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, দেশের গ্যাস খাত জাতীয় মালিকানায় বিকাশ করলে সুন্দরবনবিনাশী প্রকল্প, দেশধ্বংসী রূপপুর প্রকল্প, এলএনজি কোনো কিছুই দরকার হবে না। সরকারের নীতিমালা জনগণ বা দেশের স্বার্থ চিন্তা করে নয়, বরং কতিপয় দেশি ও বিদেশি ব্যবসায়িক গোষ্ঠীর স্বার্থ পরিকল্পনাকে গ্রহণযোগ্য করবার জন্য দাঁড় করানো হচ্ছে। বাপেক্সকে পঙ্গু করে এখানে শেভরন, কেয়ার্ন, শেল, ইউনাকল, সান্তোস, কনকো ফিলিপসের স্বার্থ দেখা হয়েছে। সম্প্রতি চীন, ভারত, রাশিয়া ও যুক্তরাষ্ট্রের ব্যবসায়িক স্বার্থ ঊর্ধ্বে রেখে রফতানিমুখী চুক্তিসহ নানা সিদ্ধান্ত নেয়া হচ্ছে। এর ফলে দেশের মানুষ স্থল, জলভাগের গ্যাসের কোনো সুবিধাই পাবে না।
ভূতত্ত্ববিদ অধ্যাপক বদরুল ইমাম বলেন, গ্যাস সংকট আছে। তবে সরকার যেভাবে একে ফুলিয়ে ফাঁপিয়ে দেখাচ্ছে সে রকম নয়।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>