ঢাকা,  বৃহঃস্পতিবার,  জুলাই ২৭, ২০১৭ | ১২ শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

গ্যাসের দাম বাড়ানো যৌক্তিক কিন্তু পদ্ধতি ভুল

ইবি প্রতিবেদক

গ্যাসের দাম বাড়ানো দরকার ছিল। কিন্তু দুই ধাপে বাড়ানোর কোনো যুক্তি নেই। একবারেই বাড়ানো উচিত ছিল। এতে বাড়তি দামের সঙ্গে মানিয়ে নেয়াটা সহজ হতো। দুইধাপে করার ফলে দুই মাস পর আবার দাম বাড়ছে। এর ফলে বিরূপ প্রভাব পড়বে। বুয়েটের অধ্যাপক ড. ইজাজ হোসেন গ্যাসের দাম বাড়ানোর বিষয়ে এ কথা বলেন।

গত বৃহস্পতিবার সব ধরনের গ্যাসের দাম দুইধাপে ২২ দশমিক ৭৩ শতাংশ বাড়ানোর ঘোষণা দেয় বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। প্রথম ধাপ ১ মার্চ থেকে কার্যকর হবে। দ্বিতীয় ধাপ কার্যকর হবে ১ জুন থেকে।
ইজাজ হোসেন বলেন, গ্যাসের দাম বাড়ানোর প্রয়োজন ছিল। কিন্তু এইভাবে দুইধাপে বাড়ানোর কোনো মানে নেই। এতে সাধারণ মানুষের কোনো উপকার হবে না। বরং বিল দিতে গিয়ে নানা জটিলতায় পড়বে। এইভাবে দাম বাড়ানোর সুযোগ নেবে অনেকেই। বিদ্যুতে গ্যাসের যে দাম বাড়ানো হয়েছে তা কম। কিন্তু এই দাম বাড়ানোর অজুহাতে বেড়ে যাবে বিদ্যুতের দাম। সারের ক্ষেত্রে একই ঘটনা ঘটবে। ফলে বার বার দাম বাড়ানো হবে। অথচ একসঙ্গে বেশি করে বাড়িয়ে দিলে এই সমস্যা হতো না। তিনি বলেন, জ্বালানি সংকট মোকাবিলার জন্য গ্যাসের দাম বাড়ানোর প্রয়োজন ছিল কিন্তু যেভাবে এই দাম বাড়ানোর হয়েছে তা যৌক্তিক নয়। উদ্ভট নীতি। এইভাবে বাড়ানো ঠিক হয়নি।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>