ঢাকা,  মঙ্গলবার,  এপ্রিল ২৩, ২০১৯ | ১০ বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

গ্যাস অনুসন্ধানে বিনিয়োগে আগ্রহী যুক্তরাস্ট্র

ইবি প্রতিবেদক

বাংলাদেশে বিদ্যুৎ ও জ্বালানিখাতে বিনিয়োগে আগ্রহী যুক্তরাস্ট্র। বাংলাদেশের স্থল ও জলভাগে তেল গ্যাস অনুসন্ধানে আগ্রহ প্রকাশ করেছে তারা।

এবিষয় বিবেচনা করা হচ্ছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

রোববার বিদ্যুৎ ভবনে সফররত যুক্তরাস্ট্রের দক্ষিণ ও মধ্য এশীয় বিষয়ক ভারপ্রাপ্ত উপসহকারি মন্ত্রী থমাস ভাজদা বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সাথে বৈঠক করেন। বৈঠক শেষে প্রতিমন্ত্রী সাংবাদিকদের একথা জানান।

এসময় বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাস্ট্রদূত আর্ল রবার্ট মিলার, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইনসহ অন্যরা উপস্থিত ছিলেন।

থমাস ভাজদা বলেন, যুক্তরাষ্ট্র বিনিয়োগের ক্ষেত্রে বাংলাদেশকে দক্ষিণ এশিয়ার সবচেয়ে সম্ভাবনাময় দেশ হিসেবে বিবেচনা করছে। বাংলাদেশে যুক্তরাস্ট্র নতুন বিনিয়োগ করতে চায়।যুক্তরাষ্ট্র বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহী। জ্বালানি খাত যুক্তরাষ্ট্রের অন্যতম প্রধান লক্ষ্য। জ্বালানি নিরাপত্তাকে যুক্তরাষ্ট্র বিশেষ গুরুত্ব দেয়। এলএনজি, সাইবার সিকিউরিটি, প্রযুক্তিগত সহযোগিতা, পরিবেশ ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা হয়েছে।তিনি বলেন, সহযোগিতার নতুন নতুন ক্ষেত্র একসাথে বসে বের করা যেতে পারে।

প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, জ্বালানি, অবকাঠামো ও ডিজিটাল অর্নীতি নিয়ে আলোচনা হয়েছে। তিনি বলেন, বাংলাদেশে বিদ্যুৎ ও জ্বালানি খাতে ৭০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের সুযোগ তৈরি হয়েছে। চীন বা স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলো এ বিনিয়োগে যতটা আগ্রহ দেখাচ্ছে, মার্কিন যুক্তরাষ্ট্রের অংশগহণ ততটা দেখা যাচ্ছে না। বড় আকারে এসব খাতে যুক্তরাষ্ট্রের অংশগহণ দেখতে চাই।
প্রতিমন্ত্রী এসময় বলেন, নেপাল ও ভূটান থেকে জলবিদ্যুৎ আমদানির উদ্যোগ নিয়েছি। জলবিদ্যুৎ উৎপাদনে ভূটানে যে বিনিয়োগ করা হবে সেখানে সম্ভাবনাময় বিনিয়োগকারি খুঁজছি।

রবার্ট মিলার বলেন, বাংলাদেশের জ্বালানি খাতে বিনিয়োগে সম্ভাবনা দেখতে পাচ্ছে যুক্তরাস্ট্র। অবকাঠামোগত উন্নয়ন ও শ্রমিকদের নিরাপত্তার ক্ষেত্রে বাংলাদেশ সন্তোষজনক উন্নতি করেছে। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যোগাযোগ ও উন্নয়নে বাংলাদেশের সঙ্গে কাজ করতে আগ্রহী যুক্তরাস্ট্র।

 

 

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>