ঢাকা,  বুধবার,  ফেব্রুয়ারি ২২, ২০১৮ | ৯ ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

চট্টগ্রাম ইপিজেডের জন্য ১৫০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র হচ্ছে

ইবি প্রতিবেদক

চট্টগ্রামের মিরসরাইয়ে ১৫০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র স্থাপন করা হচ্ছে। এই বিদ্যুৎ শুধু চট্টগ্রামের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে সরবরাহ করা হবে। আগামী ১৫ মাসের মধ্যে এখান থেকে বিদ্যুৎ উৎপাদন হবে।

বিআর পাওয়ার জেন লিমিটেড এই কেন্দ্র করবে।
আজ সোমবার বিদ্যুৎ ভবনে বিআর পাওয়ার জেন ও চিনের কোম্পানি সিনো হাইড্রো করপোরেশন লিমিটেডের সঙ্গে চুক্তি হয়েছে।
বিদ্যুৎকেন্দ্র করতে ৯৬০ কোটি টাকা খরচ হবে।
বিআর পাওয়ার জেনের ব্যবস্থাপনা পরিচালক আবদুস সবুর ও সিনো হাইড্রোর ব্যবস্থাপনা পরিচালক ঝাও কিমিং স্ব-স্ব কোম্পানির পক্ষে চুক্তিতে সই করেন।
এসময় বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউস, পিডিবি চেয়ারম্যান খালেদ মাহমুদ, আরইবি চেয়ারম্যান মেজর জেনারেল (অব) মঈন উদ্দিনসহ অন্যরা উপস্থিত ছিলেন।
সরকারি দুই প্রতিষ্ঠান বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) ও রুরাল পাওয়ার কোম্পানি (আরপিসিএল) যৌথভাবে বি আর পাওয়ার জেন গঠন করেছে। বিআর জেল গাজীপুরের কড্ডায় বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করেছে।
চুক্তি সই অনুষ্ঠানে বিদ্যুৎ সচিব বলেন, দেশের নতুন অর্থনৈতিক অঞ্চলে বিদ্যুৎ সরবরাহ করার জন্য প্রস্তুত রয়েছে বিদ্যুৎ বিভাগ। মিরসরাইয়ে নতুন এই কেন্দ্র করার জন্যও বেজার অনুমোদনের আগে থেকেই বিদ্যুৎ বিভাগ জমি উন্নয়নের কাজ শুরু করেছিল।
কেন্দ্রটি গ্যাস অথবা ফার্নেস তেলে চালানো হবে। বিআর পাওয়ার জেন আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে চীনের এই কোম্পানিকে ঠিকাদার হিসেবে নিয়োগ দেয়। মিরসরাইয়ের ১৬ একর জমির ওপর স্থাপন করা হবে। এ কেন্দ্রের জন্য ইঞ্জিন তৈরি করবে জামার্নির মান ডিজেল ও টারবো কোম্পানি।

 

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>