ঢাকা,  বুধবার,  মার্চ ২০, ২০১৯ | ৬ চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

চীনা ফাস্ট-নিউট্রন রিয়্যাক্টরের জ্বালানী সরবরাহ করবে রাশিয়া

ইবি প্রতিবেদক

রুশ রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন রসাটমের অঙ্গপ্রতিষ্ঠান টেভেল ফুয়েল কোম্পানী এবং চীনা জাতীয় পারমাণবিক কর্পোরেশন (সিএনসিসি) আজ বৃহষ্পতিবার বেইজিং-এ সহযোগীতা চুক্তি করেছে। এর অধীনে চীনে নির্মানাধীন সিএফআর-৬০০ ফাস্ট-নিউট্রন রিয়্যাক্টরে প্রাথমিক জ্বালানী লোডিং সহ পরবর্তী ৭ বছর রিফুয়েলিং-এর জন্য প্রয়োজনীয় জ্বালানী সরবরাহ করবে টেভেল।

টেভেল ফুয়েল কোম্পানীর মস্কোতে অবস্থিত মেশিন বিল্ডিং প্ল্যান্ট- ইলেকট্রোস্টালে এই সিএফআর-৬০০ ফুয়েল এসেম্বলি তৈরি করা হবে। চীনের অনুরোধের প্রেক্ষিতে, টেভেল এ জাতীয় জ্বালানী উৎপাদনের সিদ্ধান্ত নিয়েছে। উল্লেখ্য, ফাস্ট-নিউট্রন রিয়্যাক্টরের জ্বালানী উৎপাদনে রাশিয়ার ৪০ বছরেরও বেশি অভিজ্ঞতা আছে।

টেভেলের প্রেসিডেন্ট নাতালিয়া নিকিপেলোভা চুক্তির সম্পর্কে মন্তব্য করতে গিয়ে জানান, বাণিজ্যিক ফাস্ট-নিউট্রন রিয়্যাক্টরের জন্য ইউরেনিয়াম ভিত্তিক জ্বালানী উৎপাদনে দীর্ঘ অভিজ্ঞতা রয়েছে রাশিয়ার। সম্প্রতি বিএন-৮০০ ফাস্ট-নিউট্রন রিয়্যাক্টরের জন্য ইউরেনিয়াম-প্লুটোনিয়াম· জ্বালানীর ব্যাচ উৎপাদন শুরু করেছি।

রুসাটম ওভারসীজ-এর প্রেসিডেন্ট ইভগেনি পাকেরমানব বলেন, যেহেতু এটি একটি ডেমনস্ট্রেশন ধরনের প্রকল্প, সেহেতু রুশ প্রকৌশলীরা চীনা নকশার ওপর ভিত্তি করে সত্যিকার অর্থেই একটি নতুন ধরনের জ্বালানী উদ্ভাবন করতে যাচ্ছে।

চীনের ফাস্ট-রিয়্যাক্টর নির্মান এবং পরিচালনার জন্য রাশিয়া এবং চীনের মধ্যে পারস্পরিক চুক্তির অংশ হিসেবেই সিএফআর-৬০০ জ্বালানী চুক্তিটি হয়েছে। মূল সহযোগীতা চুক্তির অধিনে অন্যান্য বিষয়ের মধ্যে চীনের তিয়ানওয়ান এবং খুদাবাও পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে রুশ নকশার ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর ভিত্তিক পারমাণবিক বিদ্যুৎ ইউনিট নির্মিত হবে। রুশ ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর গুলো ৩+ প্রজন্মেও বলে বিবেচিত।

রসাটমের টিভেল ফুয়েল কোম্পানীর অধিনে পারমাণবিক জ্বালানী তৈরি, ইউরেনিয়ামের রুপান্তর এবং সমৃদ্ধকরনসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনাকারী প্রতিষ্ঠান অন্তর্ভুক্ত রয়েছে। রাশিয়ার সকল পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র গুলোর জ্বালানী সরবরাহ আসে টিভেল থেকে। এ ছাড়াও বিশ্বের ১৪টি দেশের ৭২টি পারমাণবিক বিদ্যুৎ ইউনিটের জ্বালানীও সরবরাহ করে থাকে প্রতিষ্ঠানটি। বিশ্বের প্রতি ৬টি পারমাণবিক বিদ্যুৎ রিয়্যাক্টরের ১টি টেভেল কর্তৃক উৎপাদিত জ্বালানী ব্যবহার করে থাকে।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>