ঢাকা,  মঙ্গলবার,  নভেম্বর ২১, ২০১৭ | ৭ অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

চুক্তির পূর্ণ বাস্তবায়ন দাবিতে ফুলবাড়ী দিবস পালন

ইবি প্রতিবেদক

অবিলম্বে মিথ্যা মামলা প্রত্যাহার ও হয়রানি বন্ধসহ এশিয়া এনার্জিকে (জিসিএম) বাংলাদেশ থেকে বহিষ্কার করার পাশাপাশি ফুলবাড়ী চুক্তির পূর্ণ বাস্তবায়নের দাবি জানিয়েছে তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি। আজ শনিবার ফুলবাড়ী গণঅভ্যূত্থান ও প্রতিরোধের ১১ বছর পূর্তিতে আয়োজিত এক সমাবেশে এই দাবি জানানো হয়। জাতীয় কমিটির উদ্যোগে ঢাকা-ফুলবাড়ীসহ সারাদেশে ফুলবাড়ী দিবস পালিত হয়।
গতকাল সকালে ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারে জাতীয় কমিটিসহ বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ), গণসংহতি আন্দোলন, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, বাসদ (মার্কসবাদী), জাতীয় গণফ্রন্ট, পরিবেশবাদী সংগঠন (বাপা)সহ বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠন ফুলবাড়ী শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পার্ঘ অর্পণ করেন।
শ্রদ্ধাঞ্জলি শেষে কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে সমাবেশে বক্তব্য রাখেন জাতীয় কমিটির আহ্বায়ক প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ। এ সময় উপস্থিত ছিলেন মুজাহিদুল ইসলাম সেলিম, সাইফুল হক, রাজেকুজ্জামান রতন, অধ্যাপক আবদুস সাত্তার, তাসলিমা আক্তারসহ অন্যরা।
সমাবেশে শহীদুল্লাহ বলেন, এশিয়া এনার্জিকে (জিসিএম) বাংলাদেশ থেকে চিরতরে বহিষ্কার করতে হবে। দালালদের বিচারসহ রক্তে লেখা ফুলবাড়ী চুক্তির পূর্ণ বাস্তবায়ন করতে হবে। এছাড়া ফুলবাড়ী, বিরামপুর, পার্বতীপুর, নবাবগঞ্জ, বড়–পুকুরিয়াসহ উত্তরবঙ্গ ধ্বংস করে উš§ুক্ত খনির চক্রান্ত বন্ধ করার দাবি জানান তিনি।
এদিকে আজ সকালে ফুলবাড়ী শহীদ স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি জানান জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদসহ জাতীয় নেতারা। এছাড়া বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠন ফুলবাড়ী শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।
দিনাজপুর প্রতিনিধি জানান, ফুলবাড়ী দিবস উপলক্ষে গতকাল শনিবার সকালে পতাকা উত্তোলন, কালো ব্যাচ ধারণ, শোক র‌্যালি ও শহীদ বেদিতে পুষ্পমাল্য অর্পণ, স্মরণ সভা ও সমাবেশ অনুষ্ঠিত হয়। বিকেলে মসজিদ, মন্দির ও গীর্জায় দোয়া ও প্রার্থনা করা হয়। এদিকে দিবসটি উপলক্ষে ফুলবাড়ী শহরের সব ধরনের দোকান পাঠ, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ছিল। গতকাল শহরের নিমতলা মোড়ে ফুলবাড়ী শাখার আহ্বায়ক মো. হামিদুল হকের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন অধ্যাপক আনু মুহাম্মদ।
সমাবেশ থেকে ফুলবাড়ী আন্দোলনের নেতাদের বিরুদ্ধে করা মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে আগামী ১১ অক্টোবর ফুলবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় ঘেরাও এবং প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেয়ার ঘোষণা দেয়া হয়। এছাড়া ১৪ নভেম্বর দিনাজপুর জেলা প্রশাসকের কার্যালয় অভিমুখে মিছিল ও স্মারকলিপি দেয়া হবে বলে জানানো হয়।
অন্যদিকে দিবসটি উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে সম্মিলিত পেশাজীবী সংগঠন। র‌্যালি শেষে পার্বতীপুরের বর্ণমালা স্কুল অ্যান্ড কলেজের শিক্ষক ও করতোয়ার সাংবাদিক শেখ সাব্বির আলীর সভাপতিত্বে ফুলবাড়ী বাজারে আলোচনা সভায় বক্তব্য রাখেন ফুলবাড়ী পেশাজীবী সংগঠনের আহ্বায়ক পৌর মেয়র মো. মানিক সরকার।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>