ঢাকা,  রবিবার,  আগস্ট ১৯, ২০১৮ | ৪ ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

ছোট মডিউলার রিয়্যাক্টরে রুশ- জর্দান সহযোগিতা

ইবি ডেস্ক

রাশিয়া এবং জর্দান ক্ষুদ্র মডিউলার রিয়্যাক্টর (এসএমআর) ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার পরিধি আরো বিস্তৃত ও জোরদার করার সিদ্ধান্ত নিয়েছে।

জর্দানে পরিবর্তিত এনার্জি মার্কেটের প্রেক্ষাপটে দেশটিতে রুশ নকশার ক্ষুদ্র মডিউলার রিয়্যাক্টর স্থাপনের সম্ভাব্যতা নিরুপনের জন্য জর্দান পরমাণু শক্তি কমিশন ইতোমধ্যে রসাটম ওভারসিজের সঙ্গে চুক্তি করেছে।
জর্দান পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান ড. খালেদ তৌকান বলেন, রসাটমের সঙ্গে আমরা বহু বছর ধরেই যৌথভাবে কাজ করে আসছি। এই পারস্পরিক সহযোগিতা বিভিন্ন ক্ষেত্রে বিস্তৃত করতে যাচ্ছি। বর্তমানে আমাদের জন্য এসএমআর ভিত্তিক পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প নির্মাণ অধিকতর প্রয়োজনীয় ও প্রাসঙ্গিক। অতএব এটির ওপরই আমরা আমাদের লক্ষ্য কেন্দ্রীভূত করতে চাই।
এসএমআর এনার্জি ক্ষেত্রে রসাটমের ব্যাপক অভিজ্ঞতা ও বিশেষজ্ঞ জ্ঞান বিশ্বব্যাপী স্বীকৃত। ২০১৯ সালে বিশ্বের প্রথম ভাসমান পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র একাডেমিক লামানোসভ উদ্বোধন করতে যাচ্ছে রসাটম। এছাড়াও স্থলভাগে স্থাপনযোগ্য এসএমআর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র উন্নয়নেও কাজ করছে সংস্থাটি। রুশ ডিজাইনের এসএমআর পারমানবিক বিদ্যুৎকেন্দ্রগুলোর অন্যতম সুবিধা হলো যে, এগুলোর সাহায্যে পানির লবনাক্ততা দূরীকরণ ও তাপ উৎপাদন করা সম্ভব।
জর্দানের পারমাণবিক কর্মসূচি বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় জনশক্তি উন্নয়নে সহায়তা প্রদান করে আসছে রাশিয়া। বর্তমানে রাশিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে জর্দানের শতাধিক শিক্ষার্থী ব্যাচেলার, মাস্টার্সসহ বিভিন্ন পোস্ট গ্রাজুয়েট প্রোগ্রামে অধ্যয়ন করছে।

 

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>