ঢাকা,  শনিবার,  অক্টোবর ২০, ২০১৮ | ৫ কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

ছয় পরমাণূ বিদ্যুৎ ইউনিট করতে রুশ-ভারত চুক্তি

ইবি প্রতিবেদক

ভারত ও রাশিয়া পারমাণবিক শক্তি সহযোগিতা চুক্তি সই করেছে। চুক্তির অধীনে ভারতে রুশ ভিভিইআর ১২০০ রিয়্যাক্টর ভিত্তিক ছয়টা পারমাণবিক বিদ্যুৎ ইউনিট স্থাপনে সহায়তা করবে রাশিয়া।

১৯তম রুশ-ভারত দ্বিপাক্ষিক বার্ষিক শীর্ষ সম্মেলনের পাশাপাশি, শুক্রবার উভয় দেশ নয়াদিল্লীতে নতুন এই চুক্তি করে।
রুশ রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন- রসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচোভ এবং ভারতের পারমাণবিক শক্তি বিভাগের সচিব কমলেশ ভিয়াস নিজ নিজ দেশের পক্ষে চুক্তিতে সই করেন। ভারত ছাড়াও তৃতীয় দেশে যৌথ উদ্যোগে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ এবং সম্ভাবনাময় পারমাণবিক প্রযুক্তি ক্ষেত্রে সহযোগিতার উল্লেখ আছে এই চুক্তিতে।
চুক্তির পর আলেক্সি লিখাচোভ তার বক্তব্যে বলেন, ভারতের সঙ্গে কৌশলগত সহযোগিতার ব্যাপারে আমরা সন্তুষ্ট। কুদানকুলামে ইতোমধ্যে রুশ নকশার কয়েকটা পারমারণবিক বিদ্যুৎ ইউনিট বিদ্যুৎ উৎপাদন করছে।অন্যান্য ইউনিটগুলোর নির্মাণ কাজ এগিয়ে চলছে। অদূর ভবিষ্যতে আরও কয়েকটা নতুন ইউনিট নির্মাণ কাজের শুভ সূচনা করার আশা রাখছি। নতুন ইউনিটগুলোতে ‘মেক ইন ইন্ডিয়া’ নীতির অধীনে স্থানীয় যন্ত্রপাতির ব্যবহার বাড়ানোর পাশাপাশি প্রকল্পের নির্মাণ সময় ও খরচ কমে আসবে। ভারত আমাদের বিশ্বস্ত অংশীদার। আমরা যৌথভাবে তৃতীয় দেশে প্রকল্প বাস্তবায়ন করছি। ভবিষ্যতে এ জাতীয় সহযোগিতা বাড়ানোর পরিকল্পনা আছে।
চুক্তি বিষয়ে মন্তব্য করতে গিয়ে জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস অধ্যাপক রামামুর্তি রাজারমন জানান, বিদেশী প্রতিষ্ঠানগুলোর জন্য প্রতিকূল সিভিল নিউক্লিয়ার লায়াবিলিটি ইনস্যুরেন্স আইন থাকা সত্ত্বেও রাশিয়াই হচ্ছে একমাত্র দেশ যারা ভারতে সফলভাবে পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প স্থাপন করতে পেরেছে।
চুক্তি অনুযায়ি রাশিয়া ভারতের কুদানকুলামে ১০০০ মেগাওয়াট ক্ষমতার ছয়টা পারমাণবিক বিদ্যুৎ ইউনিট নির্মাণ করছে। যার মধ্যে দুটো থেকে ইতোমধ্যে ভারতের জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। কুদানকুলাম প্রকল্পে ভিভিইআর ১০০০ রিয়্যাক্টর ব্যবহার হলেও নতুন প্রকল্পে আরো আধুনিক ও অধিক উৎপাদন ক্ষমতা সম্পন্ন ৩+ প্রজন্মের ভিভিইআর ১২০০ রিয়্যাক্টর ব্যবহার হবে। এগুলোর উৎপাদন ক্ষমতা আগেরগুলোর তুলনায় ২০ শতাংশ বেশি।

 

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>