ঢাকা,  বৃহঃস্পতিবার,  নভেম্বর ১৫, ২০১৮ | ১ অগ্রাহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

জাতীয় গ্রিডে বাগেরহাট চিংড়ি গবেষণা কেন্দ্রের সৌর বিদ্যুৎ

ইবি প্রতিবেদক

বাগেরহাট চিংড়ি গবেষণা কেন্দ্র থেকে সৌরবিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ করা হচ্ছে। নিজেদের চাহিদা মিটিয়ে প্রায় ৬ কিলোওয়াট বিদ্যুৎ দিচ্ছে তারা।নেট মিটারিং এর মাধ্যমে এই বিদ্যুৎ গ্রিডে দেয়া হচ্ছে।

গবেষণা কেন্দ্রে গড়ে ১১০ কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়। নিজেদের প্রয়োজন মেটানোর পর বাকীটা গ্রিডে সরবরাহ করা হচ্ছে।
২০১৭ সালে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে কেন্দ্রের গবেষণা ও প্রশাসনিক ভবনের ছাদে এবং পুকুর এলাকায় ২৫ কিলোওয়াট উৎপাদন ক্ষমতার সৌর প্যানেল স্থাপন করা হয়। পরে স্রেডা ও জিআইজেড’র সহযোগিতায় গ্রিডে দেয়া হচ্ছে।
বাগেরহাটে ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি এই বিদ্যুৎ নিচ্ছে।
টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষের (স্রেডা) সদস্য সিদ্দিক জোবায়ের এনার্জি বাংলাকে বলেন, নেট মিটারিং এর মাধ্যমে এই বিদ্যুৎ নেয়া হচ্ছে। উদ্বৃত্ব বিদ্যুৎ জাতীয় গ্রিযে যাচ্ছে। আবার যখন সৌর বিদ্যুৎ উৎপাদন হচ্ছে না তখন সেই পরিমান বিদ্যুৎ জাতীয় গ্রিড থেকে ভোক্তা নিয়ে নিচ্ছে। এতে উভয়েরই লাভ হচ্ছে। অপচয় রোধ হয়ে সাশ্রয় হচ্ছে। আবার প্রয়োজন মিটছে। অর্থনৈতিকভাবেও লাভবান হচ্ছে। এই উদ্যোগ দেশেল বিভিন্ন স্থানে ছড়িয়ে দেয়া হবে বলে তিনি জানান।

1 Comment on “জাতীয় গ্রিডে বাগেরহাট চিংড়ি গবেষণা কেন্দ্রের সৌর বিদ্যুৎ

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>