ঢাকা,  রবিবার,  সেপ্টেম্বর ২৫, ২০১৭ | ৯ আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

সেমিনারে বক্তারা

জ্বালানি খাতে সুশাসন নিশ্চিত করতে হবে

বাসস

রাজধানীতে আয়োজিত এক সেমিনারে বক্তারা জ্বালানি খাতে সুশাসন নিশ্চিত করার ওপর গুরুত্ব আরোপ করেছেন।
তারা বলেন, টেকসই জ্বালানি নিরাপত্তা এবং জ্বালানি খাতে সুশাসন নিশ্চিত করতে বাংলাদেশ এনার্জি রেগুলেটরী কমিশনের (বিইআরসি) কার্যক্রমকে আরও গতিশীল করতে হবে।
আজ বৃহস্পতিবার প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ‘এনার্জি রেগুলেটরী রিজিম : লেসন্স ফর বাংলাদেশ’ শীর্ষক এক সেমিনারে বক্তারা একথা বলেন।
বাংলাদেশ এনার্জি রেগুলেটরী কমিশন আয়োজিত এ সেমিনারে প্রধান অতিথি ছিলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক সেলের মুখ্য সমন্বয়ক মোঃ আবুল কালাম আজাদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিইআরসি’র চেয়ারম্যান মনোয়ার ইসলাম ।
সেমিনারে ‘রেগুরেটরী রিজিম ইন ইন্ডিয়ান পাওয়ার সেক্টর’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন ভারতের কেন্দ্রীয় সরকারের সাবেক বিদ্যুৎ সচিব আর ভি শাহী।
ভারতের সাবেক বিদ্যুৎ সচিব হরি শংকর ব্রাহ্মা, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব নাজিমউদ্দিন চৌধুরী, বিদ্যুৎ বিভাগের সচিব ড. আহমদ কায়কাউস, এফবিসিসিআই’র সভাপতি মোঃ সফিউল ইসলাম (মহিউদ্দিন), বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের চেয়ারম্যান আবু হেনা মোহাম্মদ রাহমাতুল মুনীম, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মইনুদ্দিন প্রমুখ এ সেমিনারে বক্তৃতা করেন।
এনার্জি রেগুলেটরী কার্যক্রমকে আরও ফলপ্রসু ও সময়োপযোগী করার জন্য বিভিন্ন দেশের রেগুলেটরী অভিজ্ঞতা বিনিময়ের লক্ষ্যে এ সেমিনারের আয়োজন করা হয়।
সেমিনারে জানানো হয়,বিদ্যুৎ উৎপাদন এবং বিদ্যুৎ, গ্যাস সম্পদ ও পেট্রোলিয়ামজাত পদার্থের সঞ্চালন, পরিবহন ও বাজারজাতকরণে বেসরকারি বিনিয়োগের অনুকূল পরিবেশ সৃষ্টি, উক্ত খাতে ব্যবস্থাপনা, পরিচালনা ও ট্যারিফ নির্ধারণে স্বচ্ছতা আনয়ন, ভোক্তার স্বার্থ সংরক্ষণ ও প্রতিযোগিতামূলক বাজার সৃষ্টির লক্ষ্যে একটি স্বাধীন ও নিরপেক্ষ প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ এনার্জি রেগুলেটরী কমিশন প্রতিষ্ঠিত হয়। এ কমিশন এনার্জি সেক্টরে প্রতিযোগিতামূলক ও বিনিয়োগবান্ধব এনার্জি বাজার তৈরিপূর্বক সকলের জন্য টেকসই, নিরাপদ ও পরিচ্ছন্ন এনার্জি প্রাপ্তি নিশ্চিতকরণ তথা এনার্জি নিরাপত্তা বিধানেও কাজ করছে।
অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দসহ বাংলাদেশ এনার্জি এন্ড পাওয়ার রিসার্চ কাউন্সিল, টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা), বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড, পাওয়ার সেল, বাংলাদেশ পেট্রোলিয়াম ইনস্টিটিউট, হাইড্রোকার্বন ইউনিট, পেট্রোবাংলা, বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনসহ এনার্জি সেক্টরের বিভিন্ন প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের এনার্জি বিষয়ক গবেষকগণ উপস্থিত ছিলেন।
এছাড়া বাংলাদেশের উন্নয়ন অবকাঠামো খাতে নিয়োজিত বিভিন্ন আঞ্চলিক ও আন্তর্জাতিক উন্নয়ন অংশীদারদের প্রতিনিধিগণ এ সেমিনারে অংশগ্রহণ করেন।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>