ঢাকা,  শনিবার,  আগস্ট ১৮, ২০১৮ | ৩ ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

জ্বালানি, পরিবেশ ও সমতায় আধুনিকায়ন হচ্ছে ঢাকা: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

ইবি প্রতিবেদক

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, জ্বালানি, পরিবেশ ও সমতার উপর গুরুত্ব দিয়ে ঢাকা শহরকে আধুনিকায়ন করা হচ্ছে। শহরে বিদ্যুৎ ও পানির চাহিদা পূরণে পেশাদারিত্বের সাথে প্রযুক্তির ব্যবহার বাড়ানো দরকার।
আজ মঙ্গলবার সংযুক্ত আরব আমিরাতের আবুধাবীতে অনুষ্ঠিত বিশ্বের ভবিষ্যৎ জ্বালানি বিষয়ক সম্মেলনের সমাপনিতে ‘ভবিষ্যৎ শহর: বিদ্যুৎ ও পানি’ বিষয়ক প্রবন্ধে তিনি একথা বলেন।
বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়।
প্রতিমন্ত্রী বলেন, আগামী দিনের প্রাথমিক জ্বালানি হিসেবে এলপিজি বাংলাদেশে প্রাধান্য পাবে এবং এটা গাড়িতেও ব্যবহার করার উদ্যোগ নেয়া হয়েছে। বিদ্যুৎ উৎপাদনে এলএনজির পাশাপাশি কয়লাকেও রাখা হয়েছে। ঢাকা শহরের ছাদগুলো ব্যবহার করে প্রায় এক হাজার মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদন করা সম্ভব। নবায়নযোগ্য উৎস থেকে ১০ শতাংশ বিদ্যুৎ উৎপাদনের নীতিমালা করা হয়েছে। সাশ্রয়ি বিদ্যুৎ ব্যবহার ও বিদ্যুতের সাশ্রয় নিয়ে মহাপরিকল্পনা করা হয়েছে।
প্রতিমন্ত্রী বলেন, ঢাকা শহরে ভূগর্ভস্থ কেবল ও উপকেন্দ্র, ছোট ট্রান্সফরমার, প্রিপেইড মিটার, ইত্যাদি প্রযুক্তি ব্যবহার করে আধুনিক করার উদ্যোগ নেয়া হয়েছে। ঢাকা শহরের চারদিকে চারটি নদী আছে। সচেতনতা বাড়ানোর মাধমে পানি সরবরাহ করা হলে ঢাকা শহর আরো প্রাণবন্ত হবে। জ্বালানি, পরিবেশ ও সমতার উপর গুরুত্ব দিয়ে ঢাকা শহরের আধুনিকায়ন করা হচ্ছে। তিনি বলেন, শহরের বর্জ্য ব্যবস্থাপনা উন্নত করতে হবে। স্থীতিশীল পণ্য সরবরাহ ও প্রয়োজনীয় সেবা দেয়া উন্নত শহরের জন্য অপরিহার্য কাজ।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>