ঢাকা,  শুক্রবার,  আগস্ট ১৯, ২০১৭ | ৩ ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

ঢাকায় এবিইউ সম্মেলন শুরু: জলবায়ু পরিবর্তনে বাংলাদেশ সবচেয়ে ঝুঁকিতে

ইবি প্রতিবেদক

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, জলবায়ু পরিবর্তনে বাংলাদেশ সবচেয়ে ক্ষতিগ্রস্ত। তবে ক্ষতি মোকাবেলায় বাংলাদেশ সবচেয়ে বেশি পদক্ষেপ নিয়েছে।
রাজধানীর হোটেল সোনারগাঁয় এ তিন দিনের তৃতীয় ‘জলবায়ু পরিবর্তন এবং ক্ষতির ঝুঁকি কমানো’ শীর্ষক এবিইউ (এশিয়া-প্যাসিফিক ব্রডকাস্টিং ইউনিয়ন) মিডিয়া সামিটের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
সবার জন্য তথ্য, জীবন বাঁচাতে গণমাধ্যম’ প্রতিপাদ্য নিয়ে প্রথমবারের মতো ঢাকায় শুরু হয়েছে ‘এশিয়া প্যাসিফিক ব্রডকাস্টিং ইউনিয়নের’ (এবিইউ) এই তৃতীয় সম্মেলন। বাংলাদেশ টেলিভিশন ও বেতার যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করেছে।

তথ্য সচিব মুর্তজা আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, এবিইউয়ের মহাসচিব জাবেদ মোত্তাকি, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক হারুনুর রশীদ বক্তব্য দেন।

অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশ দুর্যোগপ্রবণ এলাকা। প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশের সামর্থ্য বেড়েছে।
হাসানুল হক ইনু বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে পরিবেশগত যে সমস্যা তৈরি হচ্ছে সেটি মোকাবিলা করাও এখন বিশ্বের জন্য একটি বড় চ্যালেঞ্জ।

জলবায়ু পরিবর্তনের ইস্যুতে এআইবির প্রথম সামিট অনুষ্ঠিত হয় ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায়। দ্বিতীয় সামিট অনুষ্ঠিত হয় থাইল্যান্ডে। এবার তৃতীয় সামিট অনুষ্ঠিত হচ্ছে ঢাকায়।

তিন দিনের এ সম্মেলনে এশিয়া প্যাসিফিক অঞ্চলের বিভিন্ন দেশের জলবায়ু বিশেষজ্ঞদের পাশাপাশি এনজিও, গণমাধ্যমকর্মীরা অংশ নিচ্ছেন। প্রথম দুই দিনে জলবাযু পরিবর্তন বিষয়ে চারটা করে মোট আটটা পর্য অনুষ্ঠিত হবে।

দ্বিতীয় দিন শেষে ‘ঢাকা ডিক্লারেশন’ দেয়া হবে। তৃতীয় দিনে ঢাকা থেকে ষাটনল পর্যন্ত নৌবিহার অনুষ্ঠিত হবে।

জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ ঝুঁকি হ্রাসে গণমাধ্যম কী ভূমিকা রাখতে পারে সে বিষয়ে করণীয় ঠিক করতে বিশ্বের ১৭টি দেশের ৩০০ গণমাধ্যম কর্মী, ব্যক্তিত্ব ও বিশিষ্টজনেরা এ সম্মেলনে অংশ নিচ্ছেন। তিনদিনের এ সম্মেলন চলবে ১২ মে পর্যন্ত।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>