ঢাকা,  শনিবার,  অক্টোবর ২০, ২০১৮ | ৫ কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

ঢাকায় সাড়ে ৮ লাখ প্রি-পেইড বিদ্যুৎ মিটার

ইবি প্রতিবেদক

ঢাকা ও এর আশপাশে সাড়ে আট লাখ প্রি-পেইড মিটার স্থাপন করা হচ্ছে। এজন্য প্রায় ৬৫৮ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে।
সম্প্রতি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এই বরাদ্দ দেয়া হয়।
পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এবিষয়ে বলেন, ডিপিডিসির আওতাধীন এলাকায় আট লাখ পঞ্চাশ হাজার স্মার্ট প্রি-পেমেন্ট মিটার স্থাপন করা হবে। এতে ব্যবহারিক লোকসান কমবে। বর্তমান পোস্ট পেইড মিটারে প্রচুর কারিগরি ও অ-কারিগরি লোকসান হয়। বিদ্যুৎ বিল বকেয়া থাকে। প্রি-পেমেন্ট মিটার হলে এগুলো আর থাকবে না।
ঢাকা জেলার রমনা, জিগাতলা, ধানমণ্ডি, আদাবর, পরিবাগ, কাকরাইল, বনশ্রী, মগবাজার, শ্যামলী, কামরাঙ্গীরচর, বাংলাবাজার, নারিন্দা, পোস্তগোলা ও ডেমরা এবং নারায়ণগঞ্জ জেলার ফতুলা, শীতলক্ষ্যা ও সিদ্ধিরগঞ্জ উপজেলায় প্রি-পেমেন্ট মিটার বসানো হবে।

এ জন্য মোট খরচ ধরা হয়েছে ৬৫৭ কোটি ৯৫ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিলের ৬০৭ কোটি ৪১ লাখ টাকা এবং বাস্তবায়নকারি সংস্থার নিজস্ব অর্থায়ন থেকে ৫০ কোটি ৫৪ লাখ টাকা।
খরচ করা হবে।

মন্ত্রী বলেন, সরকারের লক্ষ্য ছিল ২০২১ সালের মধ্যে বিদ্যুতের উৎপাদন ২০ হাজার মেগাওয়াটে উন্নীত করা। চলতি বছরের মাঝামাঝিতেই তা ১৯ হাজার ২০০ মেগাওয়াট ছাড়িয়েছে। বছর শেষে উৎপাদন ক্ষমতা ২০ হাজার মেগাওয়াট ছাড়িয়ে যেতে পারে।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>