ঢাকা,  মঙ্গলবার,  অক্টোবর ২৩, ২০১৮ | ৮ কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

ঢাবিতে নবায়নযোগ্য জ্বালানি সম্মেলন শুরু

ইবি প্রতিবেদক

প্রধানমন্ত্রীর বিদ্যুৎ জ্বালানী ও খনিজ সম্পদ বিষযক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বীর বিক্রম বলেছেন, সরকার নবায়নযোগ্য জ্বালানী নিয়ে গবেষণায় পূর্ণ সহায়তা দেবে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ে তিনদিনের জ্বালানী সম্মেলন ও গ্রীণ এক্সপো উদ্বোধন করে তিনি একথা বলেন। ‘টেকসই জ্বালানির ব্যবস্থাপনা’ প্রতিপাদ্যকে সামনে নিয়ে এই সম্মেলন শুরু করা হয়েছে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের শক্তি ইন্সটিটিউট ও বাংলাদেশ সৌরশক্তি সমিতির যৌথ আয়োজনে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনের মূল মিলনায়তনে তিন দিনের এ সম্মেলন শুরু হয়েছে।
তৌফিক ই ইলাহী বলেন, আমাদের মধ্যে উদ্যোক্তা ও সৃষ্টিশীল মানসিকতার অভাব আছে।  সৌরশক্তিকে ব্যবহার করে কৃষি এবং জ্বালানী সাশ্রয়ী ভবন তৈরির উপর জোর দিতে হবে। তিনদিনের সম্মেলনের প্রথম দিনে দেশী গবেষকরা তাদের প্রবন্ধ উপস্থাপন করেন।
এ উপলক্ষে সিনেট হল প্রাঙ্গণে মেলা চলছে।  মেলায় নবায়নযোগ্য শক্তি প্রযুক্তির সরঞ্জামাদি প্রদর্শন করা হয়েছে। ‘সোলার ইলেক্ট্রনিক ইন্ডাকশান কুকারসহ অন্যান্য উদ্ভাবনী প্রজেক্ট প্রদর্শিত হচ্ছে।
প্রদর্শনী সম্মেলন চলাকালীন সকলের জন্য সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত উন্মুক্ত থাকবে।
সম্মেলনের অন্য দিনগুলোতে প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা ড. মসিউর রহমান, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদসহ অন্যরা উপস্থিত থাকবেন।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>