ঢাকা,  মঙ্গলবার,  অক্টোবর ২৩, ২০১৮ | ৮ কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

তিতাস ও বাখরাবাদ গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছে

ইবি প্রতিবেদক

তিতাস ও বাখরাবাদ গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব  বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনে (বিইআরসি) জমা দিয়েছে। অন্য তিন কোম্পানি কয়েকদিনের মধ্যেই প্রস্তাব দেবে বলে জানা গেছে।

জানা যায়, প্রস্তাবনায় বিদ্যুত্ কেন্দ্র ও সার কারখানায় তিন থেকে চারগুণ দাম বাড়ানোর আবেদন করা হয়েছে। এ ছাড়া ক্যাপটিভ পাওয়ার, সিএনজি, শিল্প খাতে ২০ থেকে ১০০ শতাংশ পর্যন্ত দর বাড়ানোর কথা বলা হয়েছে। এদিকে গ্যাস সঞ্চালন মাসুল বৃদ্ধির প্রস্তাব পাঠিয়েছে গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি (জিটিসিএল)।

গত বছর ফেব্রুয়ারিতে গ্যাসের দাম গড়ে ২২ দশমিক ৭০ শতাংশ বাড়ানো হয়। মার্চ থেকে তা কার্যকর হয়। বর্তমানে প্রতি ঘনমিটার গ্যাসের গড় মূল্য সাত টাকা ৩৫ পয়সা।

বিদ্যুৎ উৎপাদনে প্রতি ইউনিট গ্যাসের দাম ৩ টাকা ১৬ পয়সা। এই দাম ১০ টাকা করার প্রস্তাব দেয়া হয়েছে। র কারখানায় প্রতি ইউনিট গ্যাসের দাম ২ টাকা ৭১  পয়সা।, নতুন প্রস্তাবে ১২ টাকা ৮০ পযসা করার কথা বলা হয়েছে। শিল্প-কলকারখানায় আছে গড়ে ৭ টাকা ৭৬ পয়সা প্রস্তাব দেয়া হয়েছে ১৫ টাকা করার।
সংকুচিত প্রাকৃতিক গ্যাস সিএনজিতে আগে দাম ছিল প্রতি ইউনিট ৪০ টাকা। নতুন করে ৪৮ টাকা করার প্রস্তাব দেয়া হয়েছে। এছাড়া ক্যাপটিভ পাওয়ারে প্রতি ইউনিট গ্যাসের দাম ছিল ৯ টাকা ৬২ টাকা। নতুন প্রস্তাবে দাম বাড়িয়ে প্রস্তাব করা হয়েছে ১৬ টাকা। চা বাগানে প্রতি ইউনিট গ্যাসের দাম ৭ টাকা ৪২ পয়সা। নতুন প্রস্তাবে করা হয়েছে ১২ টাকা ৮০ পয়সা করার কথা বলা হয়েছে।

বাণিজ্যিক ও আবাসিক গ্রাহকদের বাড়ানোর প্রস্তাব দেয়া হয়নি।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>