ঢাকা,  মঙ্গলবার,  নভেম্বর ২১, ২০১৭ | ৭ অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

তেলের দাম কমার কোনো সম্ভাবনা নেই: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

ইবি প্রতিবেদক

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, দুই ধাপে তেলের দাম কমানোর কথা ছিল। সরকারের কাছে প্রস্তাবও পাঠানো হয়েছিল। কিন্তু হঠাৎ করে আন্তর্জাতিক বাজারে তেলের দাম বেড়ে গেছে। তাই এখনই তেলের দাম কমানো সম্ভব হচ্ছে না। এমনকি আগামী বছরেও এই দাম কমার কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না।
বুধবার বিদ্যুৎ বিভাগে ইস্টার্ন রিফাইনারির (ইআরএল) পরিশোধন ক্ষমতা বাড়াতে দ্বিতীয় ইউনিট স্থাপনে নকশা তৈরির জন্য বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) সঙ্গে ফ্রান্সের প্রতিষ্ঠান টেকনিপের ফ্রন্ট ইন্ড ইঞ্জিনিয়ারিং ডিজাইন (এফইইডি) চুক্তি সই হয়। চুক্তি সাক্ষর অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, আন্তর্জাতিক বাজার বিশ্লেষণ করে সম্প্রতি লক্ষ্য করা গেছে তেলের দাম বাড়ছে। একই সঙ্গে বিশ্বব্যাংকও আভাস দিয়েছে আগামীতে জ্বালানি তেলের দাম বাড়ার এই প্রবণতা অব্যাহত থাকবে। এমন পরিস্থিতিতে সরকার জ্বালানি তেলের দাম আপাতত কমাবে না। তিনি বলেন, সরকারের কাছে বিপিসির ভর্তুকির পরিমাণ এখনো প্রায় ১৬ থেকে ১৭ হাজার কোটি টাকা। সব মিলিয়ে এই মুহূর্তে মনে হচ্ছে না তেলের দাম সমন্বয় করা যাবে।
এখন ডিজেল ও ফার্নেস তেলে বিপিসির লাভ কত থাকছে জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, ডিজেলে খুব কম। ডিজেলে খুব বেশি মার্জিন থাকে না। যেহেতু এখানে সরকার ভর্তুকি দেয় যখন কৃষক পর্যায়ে যায়। এ ভর্তুকিটা আরও বেশ কিছু বছর রাখতে হবে। তিনি বলেন, প্রধান যে তেল বাংলাদেশ আমদানি করে তা জেট ফুয়েল। জেড ফুয়েলে কিছুটা লাভ করি, ডিজেলে অতি সামান্য। চাহিদার কারণে পরিমাণটা  বড়। এছাড়া তো তেল আমরা আনি না। পেট্রোল আর অকটেন এখন আমার নিজেরা দেশেই উৎপাদন করি।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>