ঢাকা,  রবিবার,  সেপ্টেম্বর ২৫, ২০১৭ | ৯ আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

ত্রিপুরা থেকে আরও ৬০ মেগাওয়াট বিদ্যুৎ

ইবি প্রতিবেদক

ভারতের ত্রিপুরার পালাটানা থেকে আরও ৬০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল  আমদানির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। একই সঙ্গে আরও ১০ উপজেলায় শতভাগ বিদ্যুতায়নের উদ্বোধন করা হবে।
এর আগে গত মার্চে ভারতের ত্রিপুরা থেকে ১০০ মেগাওয়াট বিদ্যুত আমদানি শুরু করে বাংলাদেশ। এ নিয়ে ত্রিপুরা থেকে বিদ্যুত আমদানির পরিমাণ বেড়ে দাঁড়াবে ১৬০ মেগাওয়াটে। যদিও অনানুষ্ঠানিকভাবে এই বিদ্যুত আমদানি ইতোমধ্যে শুরু হয়েছে। রবিবার আনুষ্ঠানিক আমদানি কার্যক্রম উদ্বোধন করা হবে।

ভারত থেকে ভেড়ামারা দিয়ে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হয়। আর ত্রিপুরা দিয়ে ১০০। এখন সব মিলে ভারত থেকে আমদানি করা বিদ্যুতের পরিমাণ ৬৬০ মেগাওয়াট।
দেশটির বেসরকারী খাত থেকে আরও ৫০০ মেগাওয়াট বিদ্যুত আমদানির প্রক্রিয়া চলছে। আদানি গ্রুপ ভারতের ঝাড়খন্ডের কয়লাচালিত বিদ্যুত কেন্দ্র থেকে বাংলাদেশে বিদ্যুৎ বিক্রির প্রস্তাব দিয়েছে। বাংলাদেশ আদানির কাছ থেকেও বিদ্যুৎ  কিনতে চায়। এ জন্য একটি সমঝোতা স্মারকও সই হয়েছে।

সূত্র জানায়,  প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ত্রিপুরা থেকে বিদ্যুত আমদানির আধুনিক উদ্বোধন করবেন। একই সঙ্গে ১০ উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন উদ্বোধন করবেন।

নতুন এই ১০ উপজেলা হচ্ছে বাগেরহাটের মোল্লারহাট, ফকিরহাট, দিনাজপুরের হাকিমপুর, ঝিনাইদহের কোটচাঁদপুর, সিলেট সদরের পাশাপাশি জেলার ফেঞ্চুগঞ্জ উপজেলা, কুষ্টিয়ার ভেড়ামারা, কিশোরগঞ্জের ভৈরব, চট্টগ্রামের সীতাকু- এবং নরসিংদী সদর উপজেলা।

এর সঙ্গে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে এএসপিসিএলের ৪৫০ মেগাওয়াট এবং কেরানীগঞ্জের বসিলায় সিএলসি পাওয়ার লিমিটেডের ১০০ মেগাওয়াটের তেলচালিত বিদ্যুত কেন্দ্র উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>