ঢাকা,  বুধবার,  ডিসেম্বর ১৩, ২০১৭ | ২৯ অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

জাতীয় কনভেনশনে বক্তারা

দুর্যোগ ব্যবস্থাপনায় সমন্বিতভাবে কাজ করতে হবে

টেকসই প্রবৃদ্ধির জন্য দুর্যোগ ব্যবস্থাপনায় সমন্বিতভাবে কাজ করার ওপর গুরুত্ব দিতে হবে। যে কোন প্রাকৃতিক দুর্যোগে ক্ষয়ক্ষতির পরিমাণ কমিয়ে আনতে সরকার বাস্তবমুখী পদক্ষেপ নিতে হবে। যেকোন প্রাকৃতিক দুর্যোগের চ্যালেঞ্জ মোকাবেলায় সরকারের সক্ষমতা রয়েছে।
সোমবার রাজধানীর শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক দু’দিনব্যাপী জাতীয় কনভেনশনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভু। বিশেষ অতিথি ছিলেন সংসদ সদস্য মমতাজ বেগম।
বক্তারা বলেন, দুর্যোগপূর্ণ ও বৈরী আবহাওয়ার সময় আগাম তথ্য দিয়ে জনগণকে সচেতন করার ফলে ক্ষয়ক্ষতির পরিমাণ ও প্রাণহানী এখন কম হচ্ছে। তারা বলেন, ধারাবাহিকভাবে উৎপাদন ও প্রবৃদ্ধির হার বাড়তে থাকলে দেশ ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে এবং ২০৪১ সালের মধ্যে ধনী দেশে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে।
কনভেনশনে ঘূর্ণিঝড়, বন্যা, হাওর এলাকা ও পাহাড়ি এলাকা থেকে আগত অনেকেই অংশ নেন। হাওরের উন্নয়ন প্রসঙ্গে নদীর পানি নিস্কাশনের সমস্যা দূরীকরণ, অপরিকল্পিত সুইসগেট অপসারণ, পানি উন্নয়ন বোর্ডের কাজের স্বচ্ছতা আনয়ন, পানি উন্নয়ন বোর্ডের কাজের সঙ্গে স্থানীয় জন প্রতিনিধিদের সম্পৃক্ত করা, সরকারের সকল উন্নয়ন বরাদ্দ শুকনো মৌসুমের আগেই ছাড় করা ইত্যাদির উপর গুরুত্বারোপ করে  কনভেনশনে কয়েকটি সেমিনার করা হয়।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>