ঢাকা,  বৃহঃস্পতিবার,  নভেম্বর ১৫, ২০১৮ | ১ অগ্রাহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

নতুন ১০২ উপজেলায় শতভাগ বিদ্যুৎ: প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন

ইবি প্রতিবেদক

নতুন ১০২ উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন হয়েছে। বৃহষ্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শতভাগ বিদ্যুতায়ন উদ্বোধন করবেন।

এছাড়া আনুষ্ঠানিকভাবে জাতীয় বিদ্যুৎ গ্রীডে যোগ হচ্ছে আরো সাতটা নতুন বিদ্যুৎ কেন্দ্র। এসব কেন্দ্রের উৎপাদন ক্ষমতা প্রায় এক হাজার ১০০  মেগাওয়াট। একই সাখে নির্মাণকাজ শুরু হবে ভেড়ামারায় ৪২০ মেগাওয়াটের বিদ্যুৎ কেন্দ্র এবং বিমানের জ্বালানি তেল পরিবহনের পাইপ লাইনের।

যে উপজেলায় শতভাগ বিদ্যুৎ উদ্বোধন করা হবে তা হলো, ঢাকার ধামরাই, কিশোরগঞ্জের নিকলি, চট্টগ্রামের রাউজান, রংপুরের পীরগঞ্জ, কুষ্টিয়ার খোকসা, সাতক্ষীরার দেবহাটা, খুলনার রূপসা, ফুলতলা, দীঘলিয়া, সিলেটের বিয়ানীবাজার, নাটোরের বাগাতিপাড়া, পাবনার বেড়া, চুয়াডাঙ্গা সদর, দিনাজপুর সদর ও বিরামপুর উপজেলা।
এখন পর্যন্ত ৮০ উপজেলা শতভাগ বিদ্যুতায়ন হয়েছে। ১৪ হাজার ৬৯১ কোটি টাকা খরচ করে ৯৯ কিলোমিটার লাইন করা হয়েছে। এতে বিভিন্ন ৬০ লাখ ৪৮ হাজার ৩৯৯টা সংযোগ দেয়া হয়েছে।

আরইবি চেয়ারম্যান বলেন, ২০১৯ সালের মধ্যে দেশের ৪৬১ উপজেলায় শতভাগ পরিবারে বিদ্যুৎ সুবিধা পৌঁছে দিতে প্রতিশ্রুততিবদ্ধ বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড।
এজন্য আরইবি’র সদর দপ্তরসহ ৮০ পল্লী বিদ্যুৎ সমিতি ও প্রায় দুই শতাধিক আঞ্চলিক কার্যালয়ে আলোকসজ্জা করা হয়েছে।

আরইবি এ পর্যন্ত চার লাখ ১৫ হাজার কিলোমিটার বিতরণ লাইন করেছে। আর দুই কোটি ৪২ লাখ  বিদ্যুৎ সংযোগ দিয়েছে।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>