ঢাকা,  সোমবার,  অক্টোবর ২২, ২০১৮ | ৭ কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

নবায়নযোগ্য জ্বালানি উন্নয়নে ৫৫ মিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক

ইবি প্রতিবেদক

গ্রামীণ এলাকায় নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়াতে ৫৫ মিলিয়ন ডলার ঋণ দেবে বিশ্বব্যাংক।
বুধবার এবিষয়ে চুক্তি হয়েছে।
দ্বিতীয় গ্রামীণ বিদ্যুতায়ন এবং নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন (আরইআরইডি-২) প্রকল্পের জন্য এই বাড়তি তহবিল বরাদ্দ দেয়া হয়েছে। এর মাধ্যমে গ্রামীণ এলাকায় এক হাজার সৌর বিদ্যুৎ চালিত সেচ পাম্প, ৩০টা সৌর মিনি গ্রিড এবং ৪০ লাখ রান্নার চুলার উন্নয়ন করা হবে।
রাজধানীর শের-ই-বাংলা নগরে অর্থনৈতিক সম্পর্ক বিভাগে (ইআরডি) ইআরডি সচিব কাজী শফিকুল আজম এবং বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর কিমিয়াও ফান নিজ নিজ পক্ষে চুক্তিতে সই করেন।
বিশ্বব্যাংকের রেয়াতি ঋণদান সংস্থা ইন্টারন্যাশনাল ডেভলাপমেন্ট এসোসিয়েশন এই ঋণ সহায়তা দেবে। সুদ বিহীন এবং ৬ বছর গ্রেস মেয়াদসহ ৩৮ বছর মেয়াদে এই ঋণ দেয়া হচ্ছে। তবে এতে শূণ্য দশমিক ৭৫ শতাংশ সার্ভিস চার্জ দিতে হবে।
২০০৩ সাল থেকে বিশ্বব্যাংক বাংলাদেশের দুর্গম ও গ্রামীণ এলাকায় সৌর বিদ্যুৎ সম্প্রসারণে ঋণ দিয়ে আসছে। বাংলাদেশ এখন বিশ্বের অন্যতম সৌর বিদ্যুৎ ব্যবহারকারী দেশ। বর্তমানে ১৪ শতাংশ লোক সৌর বিদ্যুৎ ব্যবহার করছে।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>