ঢাকা,  মঙ্গলবার,  মে ২৪, ২০১৭ | ৯ জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

নবায়নযোগ্য জ্বালানি হতে দ্রুত বিদ্যুৎ উৎপাদনের উদ্যোগ নেয়ার তাগাদা

ইবি প্রতিবেদক

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, নবায়নযোগ্য জ্বালানির সম্ভাবনাময় উৎস হতে দ্রুত বিদ্যুৎ উৎপাদনের উদ্যোগ অব্যাহত রাখা হবে। নবায়নযোগ্য জ্বালানি হতে বিদ্যুৎ উৎপাদন খরচ দিন দিন কমছে। টেকসই প্রযুক্তি এ খাতের দ্রুত প্রসার ঘটাবে। বেসরকারি উদ্যোক্তদের এ খাতে বিনিয়োগের আহ্বান জানিয়ে বলেন, গ্রীন ও ক্লীন এনার্জির উৎপাদন ও ব্যবহারের ঐক্যবদ্ধ প্রয়াস চালানো প্রয়োজন।
আজ মঙ্গলবার বিদ্যুৎ ভবনে বিদ্যুৎ বিভাগের আওতায় নবায়নযোগ্য জ্বালানির (সৌর, বায়ু, পানি বিদ্যুৎ) উপর গৃহীত প্রকল্পগুলোর অগ্রগতি পর্যালোচনা সভায় তিনি এসব কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, নানা প্রকল্পের অনুমোদন দেয়া হচ্ছে কিন্তু কোন টাইমলাইন নাই। বিদ্যুতের ক্রয় বিক্রয় চুক্তি একটি নির্দিষ্ট সময়ের মধ্যে  শেষ করতে হবে। না পারলে প্রকল্প বাতিল করার উদ্যোগ নিতে হবে।
নবায়নযোগ্য জ্বালানির উৎস হতে ৯৭৫ মে. ওয়াট ক্ষমতার বিদ্যুৎ উৎপাদনের ১৬টি প্রকল্প মাননীয় প্রধানমন্ত্রী নীতিগতভাবে অনুমোদন দিয়েছেন। ৮২ মে. ওয়াট ক্ষমতার ২টি প্রকল্পের ০বিদ্যুতের ক্রয় বিক্রয় চুক্তি সই হয়েছে।  লেটার অব ইন্টারেস্ট (এল্ওআই) ইস্যু হয়েছে ৫টি, ক্রয় কমিটি অনুমোদন করেছে ০১, প্রস্তাব প্রক্রিয়াকরণ কমিটি কর্তৃক ট্যারিফ অনুমোদন ০১টি এবং প্রস্তাব প্রক্রিয়াকরণ কমিটির বিবেচনাধীন প্রকল্প রয়েছে ০৬টি। এ সব প্রকল্প নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।
প্রতিমন্ত্রী এ সময় সংশ্লিষ্টদের ইন্টারন্যাশনাল রিনিউয়েবল এনার্জি এজেন্সি  (আইআরইএনএ) এর কাছ থেকে নবায়নযোগ্য জ্বালানি প্রসারে ফান্ড আনার প্রক্রিয়া শুরু করতে নির্দেশনা দেন। এ সময় ভোলা জেলার মনপুরা উপজেলাকে একটি সৌর বিদ্যুৎ উপজেলা ঘোষণা করার বিষয়ও আলোচনা করা হয়।
আলোচনাকালে অন্যান্যের মাঝে বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউস, বিডিবির চেয়ারম্যান খালেদ মাহমুদ, বাংলাদেশ এনার্জি এন্ড পাওয়ার রিসার্চ কাউন্সিলের চেয়ারম্যান মোঃ আনোয়ারুল ইসলাম সিকদার এনডিসি বক্তব্য রাখেন।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>