ঢাকা,  রবিবার,  মে ২১, ২০১৮ | ৬ জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

মস্কোতে সমন্বয় কমিটির সভা

পরমাণু বিদ্যুৎকেন্দ্রর যন্ত্রে কর অবমুক্তি: মান নিয়ন্ত্রণে আসছে পরামর্শক

বারেক কায়সার, মস্কো থেকে

রূপপুর পরমাণু বিদ্যুৎকেন্দ্রের সকল যন্ত্রের মান নিশ্চিত করতে পরামর্শক নিয়োগ দেয়া হচ্ছে। এছাড়া বিদ্যুৎকেন্দ্রে সকল যন্ত্র ও যন্ত্রাংশ আমদানিতে কর অবমুক্তি সুবিধা দেয়া হবে। চুক্তি অ্নুযায়ি এই কর সুবিধা দেয়া হচ্ছে। পাবনার প্রকল্প এলাকায় এই যন্ত্র পরিবহনে বাংলাদেশ সেনাবাহিনী সহায়তা করবে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র বাস্তবায়ন সংক্রান্ত বাংলাদেশ-রাশিয়া যৌথ সমন্বয় কমিটির তৃতীয় সভায় এবিষয়ে আলোচনা হয়েছে। মঙ্গলবার মস্কতে এই সভা অনুষ্ঠিত হয়।
সভায় বাংলাদেশের পক্ষে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান এবং রাশিয়ার পক্ষে রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি সংস্থা রোসাটমের উপ-মহাপরিচালক আলেকজান্ডার লকশিন উপস্থিত ছিলেন।

বাংলাদেশের পক্ষে অন্যদের মধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি সংক্রান্ত মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূইয়া, বিজ্ঞান ও প্রযুক্তি সচিব আনোয়ার হোসেন, অতিরিক্ত সচিব ইতি রানী পোদ্দার, রাষ্ট্রদূত ড. সাইফুল হক ও প্রকল্প পরিচালক শওকত আকবর উপস্থিত ছিলেন।

মূল বৈঠকের আগে ব্রিগেডিয়ার জেনারেল আজিজুল বারী চৌধুরী ও ব্রিগেডিয়ার জেনারেল একেএম শামসের নেতৃত্বে সেনাবাহিনীর প্রতিনিধি দল রাশিয়ার পারমাণবিক শক্তি সংস্থা রোসাটমের সঙ্গে রূপপুর প্রকল্পের ভৌত নিরাপত্তা সংক্রান্ত পার্শ্ব বৈঠক করে। সেখানে বিদ্যুৎকেন্দ্রর যন্ত্র পরিবহনসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়।

যৌথ সমন্বয় কমিটির মূল বৈঠকে মূলত রূপপুর বিদ্যুৎকেন্দ্রর অবকাঠামো নির্মাণে সিমেন্ট ও অন্যান্য নির্মাণ সামগ্রী সমুদ্র বন্দর ও সিমেন্ট কারখানা থেকে বিদ্যুৎকেন্দ্র এলাকা পর্যন্ত পরিবহনের বিষয়ে আলোচনা হয়। সে সময় বঙ্গবন্ধু সেতু, রেলপথ ও নদী পথের কৌশলগত ব্যবহার নিয়ে আলোচনা হয়। এছাড়াও প্রকল্প নির্মাণে মূল চুক্তির আলোকে বিবিধ নির্মাণ সামগ্রীসহ বিভিন্ন যন্ত্রাংশের দ্রুত কর অবমুক্তির প্রক্রিয়া নিয়ে সফল আলোচনা হয় বলে জানা গেছে।

 

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>