ঢাকা,  মঙ্গলবার,  এপ্রিল ২৩, ২০১৯ | ১০ বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

পরমাণু ব্যবহার করে ফসলে অনন্য অবদান বিনার: পেল স্বাধীনতা পদক

ইবি প্রতিবেদক

গবেষণায় অনন্য অবদানের জন্য স্বাধীনতা পদক পেল বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা)। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই পুরস্কার তুলে দিয়েছেন। স্বাধীনতা পদক বাংলাদেশের রাষ্ট্রীয় সর্বোচ্চ পুরস্কার।

বিনা পরমাণু ব্যবহার করে উচ্চ ফলনশীল ও স্বল্প জীবনকাল এবং প্রতিকূল পরিবেশে উৎপাদন করার ফসল ফলাচ্ছে। পরমাণু শক্তি ব্যবহারের মাধ্যমে বিনা এপর্যন্ত ১৭টা গুরুত্বপূর্ণ ফসলের মোট ১০৩টা উচ্চ ফলনশীল জাত উদ্ভাবন করেছে। বিনা দেশের কৃষির উৎপাদনশীলতা বাড়াতে কাজ করছে। উদ্ভাবন করেছে শিম, ডাল ও তেল জাতীয় ৮টা ফসলের জন্য জীবাণুসার, যা মাটির গুণাগুণ রক্ষাসহ ডাল ও তেল জাতীয় ফসলের বৃদ্ধির জন্য নাইট্রোজেন সারের বিকল্প হিসেবে ব্যবহার হচ্ছে।
বিনার পরিচালক (গবেষণা) ড. হোসনে আরা এনার্জি বাংলাকে বলেন, বাংলাদেশের খাদ্য ঘাটতি মেটাতে বিনা অনন্য অবদান রেখে চলেছে। পরমাণু বিজ্ঞানকে কাজে লাগিয়ে আমরা নানা ফসল উদ্ভাবন করছি। জলবায়ু পরিবর্তনের ফলে প্রতিকূল পরিবেশ তৈরি হচ্ছে। এতে ফসল উৎপাদন ব্যহত হচ্ছে। কিন্তু বিনা সেই প্রতিকূল পরিবেশে ফসল উৎপাদনে কাজ করছে। পরমাণু বিজ্ঞান ব্যবহার করে সেই প্রতিকূল পরিবেশে ফসল ফলানো হচ্ছে। অল্প জমিতে বেশি ফসল ফলানো হচ্ছে। আবার কম সময়েও যাতে ফসল ফলে তাতে গুরুত্ব দেয়া হচ্ছে। এছাড়া মাটি ক্ষয় রোধ, পোকার আক্রমন থেকে ফসল রক্ষাসহ বিভিন্ন গবেষণা হচ্ছে। একই সাথে তা বাস্তবায়ন হচ্ছে।
মোট ১১টা বিভাগের সমন্বয়ে বিনা’র গবেষণা কার্যক্রম পরিচালিত হয়। উদ্ভিদ প্রজনন, মৃত্তিকা বিজ্ঞান, ফসল শারীরবিজ্ঞান, কীটতত্ত¡, উদ্ভিদ রোগতত্ত¡, কৃষিতত্ত¡, কৃষি প্রকৌশল, বায়োটেকনোলজি, উদ্ভিদ বিজ্ঞান ও কৃষি অর্থনীতিসহ বিভিন্ন বিষয়ে গবেষণা করে বিনা। এছাড়া দেশের বিভিন্ন অঞ্চলে যেমন- রংপুর, ঈশ্বরদি, মাগুরা, সাতক্ষীরা, কুমিল্লা, জামালপুর, খাগড়াছড়ি, সুনামগঞ্জ, শেরপুর, বরিশাল, গোপালগঞ্জ, নোয়াখালী ও চাঁপাইনবাবগঞ্জে বিনা’র ১৩টা উপকেন্দ্র আছে।
বিনা’র প্রায় প্রতিটি ল্যাবরেটরি আধুনিক বৈজ্ঞানিক যন্ত্রপাতিতে সমৃদ্ধ। এছাড়া ময়মনসিংহের প্রধান কার্যালয় ও তেরোটি উপকেন্দ্রে তিনটে গ্লাসহাউজ সহ মাঠ গবেষণার সুবিধা আছে। উল্লেখযোগ্য যন্ত্রপাতির মধ্যে রয়েছে গামা (ঈড়-৬০) সোর্স, ঘ-১৫ অ্যানালাইজার, লিকুইড সিন্টিলিশন কাউন্টার, ফ্লরেসেন্ট ও ফেজ কনট্রাস্ট মাইক্রোস্কোপ, বায়োলগ, গ্যাস ক্রোমাটোগ্রাফ, এইচপিএলসি, পিসিআর, জেল ইলেক্টোফোরেসিস, জেল ডক, অ্যাটমিক অ্যাবজর্পশন স্পেকট্রোফটোমিটার, -৮০ডিগ্রী সেলসিয়াস ফ্রিজার, পোর্টেবল ফটোসিনথেসিস সিস্টেম, ইউভি স্পেকট্রোফটোমিটার, ফার্মেন্টার, নিউট্রন ময়েশ্চার মিটার, আইসোটোপ রেশিও মাস স্পেকট্রোমিটার প্রভৃতি। এছাড়া দেশের বিভিন্ন অঞ্চলের মাটির নমুনা সংবলিত সমৃদ্ধ এক জাদুঘর গড়ে তোলা হয়েছে।

 

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>