ঢাকা,  বুধবার,  মার্চ ২০, ২০১৯ | ৬ চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

পশ্চিমবঙ্গে কয়লাখনি বন্টনে দুর্নীতি, দোষী সাবেক কয়লা সচিব

ইবি প্রতিবেদক/ আনন্দবাজার পত্রিকা

ভারতের পশ্চিমবঙ্গে কয়লাখনি বণ্টনে ব্যাপক দুর্নীতি ও ষড়যন্ত্রের ঘটনায় সাবেক কয়লা সচিব এইচ সি গুপ্ত-সহ চার জনকে দোষী সাব্যস্ত করল বিশেষ সিবিআই আদালত। দোষীদের মধ্যে আছেন কয়লা মন্ত্রকের প্রাক্তন যুগ্ম সচিব কে এস ক্রোফা এবং কয়লা মন্ত্রকের তৎকালীন অধিকর্তা কে সি সামরিয়াও। কোনও নিয়মনীতির তোয়াক্কা না করে পশ্চিমবঙ্গের দু’টি খনি বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়ার মামলাতেই এই রায় দিল দিল্লির বিশেষ সিবিআই আদালত।

২০০৮ সালে অবসর নেয়ার আগে প্রথম ইউপিএ সরকারের কয়লা সচিব ছিলেন এইচ সি গুপ্তা। একই সঙ্গে ছিলেন কয়লাখনি বণ্টন নিয়ে তৈরি স্ক্রিনিং কমিটির প্রধান। তার কার্যকালেই সারা দেশের ৪০টি কয়লাখনি অবৈধ ভাবে বেসরকারি হাতে তুলে দেয়ার কেলেঙ্কারি সামনে এসেছিল। যে কারণে কোটি কোটি টাকা ক্ষতি হয়েছিল ভারতীয় করদাতাদের। ২০১২ সালে এই মামলার তদন্ত শুরু করে সিবিআই। রায় ঘোষণার পাশাপাশি দোষী সাব্যস্তদের বিচারবিভাগীয় হেফাজতে রাখার নির্দেশ দিয়েছে বিশেষ আদালত। আগামী ৩ ডিসেম্বর দোষীদের শাস্তি ঘোষণা করা হবে বলে জানিয়েছেন বিশেষ সিবিআই বিচারক ভারত পরাশর।

পশ্চিমবঙ্গের ময়রা আর মধুজোড়, এই দু’টি খনি কোনও নিয়মনীতির তোয়াক্কা না করে তুলে দেওয়া হয়েছিল বিকাশ মেটালস অ্যান্ড পাওয়ারস লিমিটেড নামের একটি কোম্পানির হাতে। দোষী সাব্যস্ত করা হয়েছে এই কোম্পানির মালিক বিকাশ পতনিকেও। প্রাক্তন কয়লা সচিব এইচ সি গুপ্তর বিরুদ্ধে কয়লাখনি বণ্টনে আরও আটটি ক্ষেত্রে দুর্নীতির অভিযোগ আছে। এই রায় শুধু পশ্চিমবঙ্গের দু’টি খনিতে দুর্নীতির অভিযোগের প্রেক্ষিতে দেওয়া হয়েছে। ২০১৪ সালে সুপ্রিম কোর্টের নির্দেশে এই ঘটনায় বিশেষ বিচারক হিসেবে দায়িত্ব হাতে পান বিচারক ভারত পরাশর। দায়িত্ব পাওয়ার চার বছরের মধ্যেই দোষীদের চিহ্নিত করলেন তিনি।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>