ঢাকা,  মঙ্গলবার,  এপ্রিল ২৩, ২০১৯ | ১০ বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে রাশিয়া-সার্বিয়া চুক্তি

ইবি প্রতিবেদক

রাশিয়া ও সার্বিয়ার মধ্যে শান্তিফূর্ণ পরমাণু শক্তি ব্যবহারের চুক্তি হয়েছে। সম্প্রতি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সার্বিয়া সফরের সময় উভয় দেশের মধ্যে এই চুক্তি হয়। এই চুক্তির মাধ্যমে পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারের জন্য যৌথ প্রকল্প বাস্তবায়নের আইনগত ভিত্তি তৈরি হলো।
রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন রসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচোভ এবং সার্বিয়ার ইনোভেশন এবং টেকনোলজি উন্নয়ন বিষয়ক মন্ত্রী নিনাদ পাপোভিচ চুক্তিতে সই করেন। অনুষ্ঠানে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং সার্বিয়ার প্রেসিডেন্ট আলেক্সান্ডার ভুসিক উপস্থিত ছিলেন।
চুক্তি সই অনুষ্ঠানে নিনাদ পাপোভিচ বলেন, আগামী বহু বছরের সার্বিয়ায় উচ্চ প্রযুক্তি উন্নয়নের দৃঢ় ভিত্তি স্থাপন করছি। পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহার ব্যতিরেকে অর্থনৈতিক দক্ষতা অর্জন, কৃষি, চিকিৎসা শাস্ত্র, শিক্ষা এবং জীবনমানের উন্নয়ন অত্যন্ত কঠিন।
চুক্তির অধীনে দ্বিপাক্ষিক সহযোগিতার যেসকল ক্ষেত্র চিহ্নিত করা হয়েছে তার মধ্যে আছে সার্বিয়ায় পারমাণবিক অবকাঠামো নির্মাণ ও উন্নয়ন, গবেষণার কাজে ব্যবহৃত পারমাণবিক রিয়্যাক্টরের নবশা, নির্মাণ এবং আধুনিকীকরণ, নিউক্লিয়ার মেডিসিনে উন্নয়ন, পারমাণবিক শক্তি ক্ষেত্রে মৌলিক এবং ফলিত গবেষণা কার্যক্রম এবং আধুনিক ডিজিটাল টেকনোলজির উদ্ভাবন, শিল্প এবং কৃষি খাতে রেডিয়েশন প্রযুক্তির ব্যবহার এবং পারমাণবিক শিল্পের জন্য প্রয়োজনীয় বিশেষজ্ঞদের শিক্ষা ও প্রশিক্ষণ ইত্যাদি।
আলেক্সি লিখাচোভ তার বক্তব্যে জানান, পারমাণবিক প্রযুক্তির ব্যবহার এবং উন্নয়নে সার্বিয়ার রয়েছে অনন্য অভিজ্ঞতা ও সম্ভাবনা। আমরা এমন কিছু প্রকল্প চিহ্নিত করেছি যাতে উভয় দেশের পেশাগত, মানবীয় এবং প্রযুক্তিগত দক্ষতা কাজে লাগানো হবে। সকল প্রকল্পই পারমাণবিক এবং রেডিয়েশন নিরাপত্তার উচ্চমান প্রতিপালন করে বাস্তবায়িত করা হবে। এক্ষেত্রে আন্তর্জাতিক আনবিক সংস্থা (আইএইএ) এর দ্বারা নির্ধারিত নীতি এবং মান মেনে চলা হবে।
আন্তঃদেশীয় চুক্তি অনুযায়ী কোন বিশেষ প্রকল্প বাস্তবায়ন বা গবেষণা কার্যক্রম পরিচালনার জন্য যৌথ ওয়ার্কিং গ্রুপ তৈরি করা হবে। এছাড়াও বিশেষজ্ঞ বিনিময়, বিভিন্ন সেমিনার ও কর্মশালার আয়োজন, বিশেষজ্ঞ ও পেশাদার তৈরিতে শিক্ষা এবং প্রশিক্ষণ সহযোগিতা, বিভিন্ন সামগ্রী, যন্ত্রপাতি ও যন্ত্রাংশ সরবরাহ করা হবে।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>