ঢাকা,  বুধবার,  জানুয়ারি ২৩, ২০১৯ | ১০ মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

পারমানবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে রুয়ান্ডা-রাশিয়া সহযোগিতা চুক্তি

ইবি ডেস্ক

রুয়ান্ডা প্রজাতন্ত্র পারমানবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারের পারস্পারিক সহযোগিতার লক্ষ্যে রাশিয়ার সঙ্গে সম্প্রতি মস্কোতে একটি আন্ত:সরকারী চুক্তি করেছে । চলতি বছরের ২২ জুন রাশিয়ার রাজধানী মস্কোতে রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন-রসাটম এবং রুয়ান্ডার আবকাঠামো মন্ত্রনালয়ের মধ্যে করা সমঝোতা স্মারক ধারাবাহিকতায় বর্তমান চুক্তিটি হলো।
রসাটমের মহা-পরিচালক আলেক্সি লিখাচেভ এবং রুয়ান্ডার অবকাঠামো বিষয়ক মন্ত্রী ক্ল্যাভার গেটেট নিজ-নিজ সরকারের পক্ষে চুক্তিতে মই করেন। এর ফলে পরমানু শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে উভয় দেশের মধ্যে সক্রিয় আলোচনার পথ উন্মুক্ত হলো। এছাড়া চুক্তিটির ফলে কোন বিশেষ প্রকল্পের বাস্তবায়নের সুযোগও সৃষ্টি হয়েছে।
চুক্তিটি মাধ্যমে বিভিন্ন ক্ষেত্রে রাশিয়া ও রুয়ান্ডার মধ্যে ইন্টারেকশনের আইনি ভিত্তি প্রতিষ্ঠিত হয়েছে। যে সকল বিষয় এতে অনূর্ভুক্ত রয়েছে সেগুলো হলো রুয়ান্ডায় পরমাণু বিজ্ঞান ও প্রযুক্তিকেন্দ্র এবং পরমানু বিদ্যুৎকেন্দ্র নির্মান, রুয়ান্ডার পারমানবিক অবকাঠামো উন্নয়ন, পারমানবিক নিরাপত্তার স্বার্থে প্রয়োজনীয় বিধি-বিধান প্রনয়ন, বিশেষজ্ঞ তৈরী ও প্রশিক্ষন ইত্যাদি।
বিশেষ কোন প্রকল্প বাস্তবায়ন ও বৈজ্ঞানিক গবেষনার জন্য ওয়ার্ক গ্রæপ তৈরী, বিশেষজ্ঞ বিনিময়, সেমিনার ও কনফারেন্স ইত্যাদির আয়োজনসহ বিজ্ঞানী ও প্রযুক্তিবিদদের প্রশিক্ষণ সহযোগিতা এবং বিভিন্ন যন্ত্রপাতি সরবরাহের বিষয়ও উল্লেখ রয়েছে চুক্তিটিতে।

 

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>