পায়রায় নতুন গ্রীড উপকেন্দ্র: পিজিসিবি-এনার্জিপ্যাক চুক্তি

পাওয়ার গ্রীড কোম্পানী অব বাংলাদেশ লি. (পিজিসিবি) পায়রা এলাকায় ১৩২/১১ কেভি বিদ্যুতের গ্রীড উপকেন্দ্র নির্মাণ করতে যাচ্ছে। আগামী নয় মাসের মধ্যে এই উপকেন্দ্রর কাজ শেষ হবে।
আজ বুধবার নতুন উপকেন্দ্র নির্মাণ ও পটুয়াখালী গ্রীড উপকেন্দ্র ১৩২ কেভি বে-সম্প্রসারণ কাজের জন্য পিজিসিবি এবং এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং লি. এর সঙ্গে দ্বি-পাক্ষিক চুক্তি হয়েছে।
পিজিসিবি’র পক্ষে কোম্পানী সচিব মো. আশরাফ হোসেন এবং এনার্জিপ্যাক’র পক্ষে ব্যবস্থাপক (প্রকল্প) এ টি এম জাকারিয়া চুক্তিপত্রে সই করেন।
চুক্তি অনুযায়ী এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং লি. আগামী নয় মাসের মধ্যে টার্ন-কী পদ্ধতিতে নতুন উপকেন্দ্র নির্মাণ ও বে-সম্প্রসারণ শেষ করবে। এ কাজে খরচ হবে প্রায় ৩১ কোটি ৭২ লাখ টাকা।
এসময় পিজিসিবি’র ব্যবস্থাপনা পরিচালক মাসুম-আলবেরুনী; নির্বাহী পরিচালক মোহাম্মদ শফিকউল্লাহ, চৌধুরী আলমগীর হোসেন, মো. এমদাদুল ইসলাম ও মো. শাফায়েত হোসেন; প্রকল্প পরিচালক মো. এনামুল হক এবং এনার্জিপ্যাক’র প্রধান নির্বাহী কর্মকর্তা রবিউল আলম সহ অন্যরা উপস্থিত ছিলেন।

চুক্তি সই অনুষ্ঠানে বক্তারা বলেন, বর্তমানে পটুয়াখালী গ্রীড উপকেন্দ্র থেকে ৩৩ কেভি এবং ১১ কেভি লাইন দিয়ে স্থানীয় বিতরণ সংস্থার মাধ্যমে পায়রা এলাকায় বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। এতে প্রায় ৪৫ কিলোমিটার দুরত্বে বিদ্যুৎ সরবরাহে লো-ভোল্টেজসহ আরও কিছু কারিগরি সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। নতুন গ্রীড সাবস্টেশন চালু হলে পায়রায় ১৩২ কেভি ভোল্টেজে বিদ্যুৎ যাবে। এতে সেখানে বিদ্যুতের স্থিতিশীল ও মানসম্পন্ন সরবরাহ নিশ্চিত হবে; বিদ্যুৎ কেন্দ্র চালু করা ও অন্যান্য উন্নয়ন কাজে গতি সঞ্চার হবে।