ঢাকা,  বুধবার,  জানুয়ারি ২৩, ২০১৯ | ১০ মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

পিডিবি’র সাথে আরইবি-ডিপিডিসি’র বিদ্যুৎ ক্রয় বিক্রয় চুক্তি

ইবি প্রতিবেদক

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সাথে বিদ্যুৎ ক্রয় বিক্রয় চুক্তি করেছে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড- আরইবি ও ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি- ডিপিডিসি। এ চুক্তির ফলে সংস্থাগুলো বিদ্যুৎ বিক্রয় ও ক্রয়ে আইনগত কাঠামোর আওতায় আসবে। রাজধানীর বিদ্যুৎভবনে চুক্তি সই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ। উপস্থিত ছিলেন বিদ্যুৎ সচিব ড. আহমেদ কায়কাউস, পিডিবি‘র চেয়ারম্যান খালেদ মাহমুদ, আরইবি’র চেয়ারম্যান মেজর জেনারেল (অব) মঈন উদ্দিন ও ডিপিডিসি’র ব্যবস্থাপনা পরিচালক বিকাশ দেওয়ান।

নসরুল হামিদ বলেন, বিদ্যুৎ খাতে বিশ্বস্থতার জায়গা আগামীতে আরো বড় হবে। মানুষ শুধু বিদ্যুৎ পেয়েই সন্তুষ্ট নয়। তারা মান সম্পন্ন নিরবচ্ছিন্ন বিদ্যুৎ চায়। প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে, মানুষের ক্রয় সীমার মধ্যে সেবা পৌছে দিতে হবে। সরকার এসব নিয়ে কাজ করছে।

তিনি বলেন, দ্রুততার সাথে ঘরে ঘরে বিদ্যুৎ পৌছে দেয়া হয়েছে। ৯৪ ভাগ এলাকায় বিদ্যুৎ পৌছে গেছে। ৫৫ লাখ পরিবার সৌর ব্যবহার করছে। রূপকল্প ২০২১ পেরিয়ে রূপকল্প ২০৪১ বাস্তবায়নে ঐক্যবদ্ধ প্রচেষ্টা চালাতে হবে।

বিদ্যুতের একক ক্রেতা হিসেবে পিডিবির সাথে অন্যান্য বিতরণ সংস্থার বিদ্যুৎ বিক্রয় ও ক্রয় চুক্তি করার জন্য বাংলাদেশ এনার্জি রেগুরেটরী কমিশন এর নির্দেশনা আছে। এরই আলোকে আজ পিডিবির সাথে আরইবি এবং ডিপিডিসি চুক্তি হলো।

এ চুক্তির ফলে চুক্তিবদ্ধ সংস্থাগুলো বিদ্যুৎ বিক্রয় ও ক্রয়ের আইনগত কাঠামোর আওতায় আসলো। চুক্তির মাধ্যমে পরস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়া নির্দিষ্ট করা হয়েছে। ফলে এখানে কোন বিরোধ হলে তা আইনের আওতায় নিরসন করা যাবে।
চুক্তিতে পিডিবির ভারপ্রাপ্ত সচিব মো. ইমরুল হোসেন এর সাথে আরইবি‘র সচিব আসাফুদ্দৌলাহ ও ডিপিডিসি‘র সচিব জয়ন্ত কুমার শিকদার সই করেন।

pdb reb dpdc

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>