ঢাকা,  শনিবার,  অক্টোবর ২০, ২০১৮ | ৫ কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

বরিশালেও পরমাণু বিদ্যুৎকেন্দ্র হবে: প্রধানমন্ত্রী

ইবি প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, উন্নয়নের জন্য বরিশালেও পরমাণু বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হবে। দক্ষিণাঞ্চলটা ছিল সব থেকে অবহেলিত। পায়রা বন্দর করা হচ্ছে। সেখানে বিদ্যুৎকেন্দ্র করা হচ্ছে।

সোমবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজের (শেবামেক) সুবর্ণ জয়ন্তী উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, আমরা পরমাণু বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করছি রূপপুরে। বরিশাল বিভাগের বিভিন্ন অঞ্চলে কয়েকটি দ্বীপাঞ্চল ইতিমধ্যে আমরা সার্ভে করেছি। পরবর্তীকালে এখানে আমরা প্রায় ২৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে পরমাণু বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করবো।
‘এছাড়া বরিশালসহ সমগ্র বাংলাদেশে আমরা একশটি অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলিছ। বরিশালে গ্যাসের সমস্যা, ভোলায় গ্যাস পাওয়া গেছে। পাইপ লাইনের মাধ্যমে ভোলার গ্যাস যাতে বরিশালে আসে সেজন্য ফিজিবিলিটি স্ট্যাডি করছি। কারণ এই অঞ্চলে কিছু শিল্পাঞ্চল হওয়া একান্ত প্রয়োজন।’

প্রধানমন্ত্রী বলেন, লবণসহিষ্ণু ধান, বীজ  আমরা আবিষ্কার করেছি এবং উৎপাদন শুরু করেছি। জলমগ্ন ধান উৎপাদনের ব্যবস্থা নিচ্ছি। ভাসমান ধাপের ওপর সবজি চাষ গোটা দেশে ছড়িয়ে দিচ্ছি। বরিশালের গৌরব শস্য ভাণ্ডারে রূপান্তর করার জন্য গবেষণা করছি। বেসরকারি খাতকে আমরা উম্মুক্ত করে দিয়েছি। কারণ বেসরকারি খাত যতো উম্মুক্ত হবে ততো কর্মসংস্থান বাড়বে।’
শেখ হাসিনা বলেন, আমরা সরকার গঠনের পর যে সমস্ত এলাকা অনুন্নত ছিলো সেগুলোর সার্বিক উন্নয়নের জন্য ব্যাপকভাবে কাজ শুরু করি এবং যোগাযোগ ব্যবস্থার উন্নয়নটা সব থেকে গুরুত্বপূর্ণ হিসেবে দেখি।

শেখ হাসিনা বলেন, আমাদের দেশের মানুষের চাহিদা মতো মেডিকেল কলেজ করে দিচ্ছি, সরকারি-বেসরকারিভাবে বিভিন্ন ইনস্টিটিউট করে দিচ্ছি। কাজেই মানুষের সেবা দেওয়া প্রত্যেকর দায়িত্ব। আমি আশাকরি সেবাটা মানুষ পাবে।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>