ঢাকা,  শনিবার,  অক্টোবর ২০, ২০১৮ | ৫ কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

বাংলাদেশে বিদ্যুৎ বিক্রি করবে ভারতের দামোদর ভ্যালি

ইবি ডেস্ক/ আইএএনএস

বাংলাদেশকে বিদ্যুৎ বিক্রি করবে ভারতের দামোদর ভ্যালি কর্পোরেশন। এরমাধ্যমে ভারতের বেসরকারি উদ্যোক্তাদের কাছ থেকে বাংলাদেশ বিদ্যুৎ আমদানি শুরু করবে।
দামোদর ভ্যালি কর্পোরেশন (ডিভিসি) বুধবার বলেছে যে, স্বল্প মেয়াদে আর দীর্ঘ মেয়াদে বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহ করা হবে। বাংলাদেশকে ৩০০ মেগাওয়াট (মেগাওয়াট) বিদ্যুৎ বিক্রির জন্য একটি দীর্ঘমেয়াদী দরপ্রস্তাব জিতেছে।
এটা বেসরকারিখাতের চুক্তি। যা এনটিপিসির সাথে করা। দামোদর এই প্রথম আন্তর্জাতিক বাজারে বিদ্যুৎ বিক্রি করতে যাচ্ছে। তাদের বিদ্যুৎ এই প্রথম সীমান্ত পার হয়ে অন্য দেশে যাচ্ছে।
স্বল্প মেয়াদে চলতি বছরের জুন থেকে ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত বিদ্যুৎ দেবে। পরে দীর্ঘ মেয়াদে ২০২২ সালের জুন থেকে ২০৩৩ সালের মে পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ করবে।

এক মুখপাত্র জানিয়েছেন, ডিভিসি’র বিদ্যুৎ কেন্দ্র আর  সঞ্চালন লাইন প্রায় শেষ পর্যায়ে। বাংলাদেশের চাহিদা মেটাতে এটা ভালো করবে।

বাংলাদেশ এই ৩০০ মেগাওয়াট আমদানি করলে ভারত থেকে ৯৬০ মেগাওয়াট হবে। এখন ৬৬০ মেগাওয়াট আমদানি  করা হয়।
৬৬০ মেগাওয়াট বিদ্যুতের মধ্যে ভারতের পশ্চিমবঙ্গ থেকে কুষ্টিয়ার ভেরামারা হয়ে ৫০০ মেগাওয়াট এবং ত্রিপুরা থেকে ১৬০ মেগাওয়াট বিদ্যুৎ নেয়।

বাড়তি এই বিদ্যুৎ আমদানির জন্য বাংলাদেশের বিদ্যুৎ গ্রিডের উন্নয়ন কাজ চলছে। জুনের মধ্যেই তা শেষ হয়ে যাবে বলে সংশ্লিষ্ঠরা জানিয়েছে।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>