ঢাকা,  রবিবার,  জুলাই ২২, ২০১৮ | ৭ শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

বাংলাদেশে উচ্চতর প্রবৃদ্ধির পূর্বাভাস বিশ্বব্যাংকের

বাসস

আর্থিক সহায়ক নীতিমালার ফলে অর্থনৈতিক অগ্রগতি, স্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতি ও কার্যকর উন্নয়নমূলক পদক্ষেপের কারণে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি আগের পূর্বাভাসের চেয়ে বাড়তে পারে বলে আজ বিশ্ব ব্যাংকের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।
আজ ওয়াশিংটনে প্রকাশিত বিশ্ব ব্যাংকের ‘গ্লোবাল ইকোনোমিক প্রসপেক্টস’-এর এক প্রতিবেদনে বলা হয়, ২০১৮ সালে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ৬ দশমিক ৭ শতাংশ হতে পারে, যা এর আগে ২০১৭ সালে ৬ দশমিক ৪ শতাংশ হবে বলে পূর্বাভাস দেয়া হয়েছিল।
বিশ্ব ব্যাংকের পূর্বাভাস অনুযায়ী সার্কভুক্ত দেশসমূহের মধ্যে বাংলাদেশের প্রবৃদ্ধি ছিল ৩য় স্থানে। এতে প্রথমে রয়েছে ভারত (৭.৩ শতাংশ) এবং সবচেয়ে কম ছিল আফগানিস্তানে (৩.৪ শতাংশ)।
২০১৬-১৭ আর্থিক বছরে জিডিপির প্রবৃদ্ধির যে ধারণা বিশ্ব ব্যাংক দিয়েছিল, বাংলাদেশ ইতোমধ্যে তা অর্জন করেছে।
বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য অনুযায়ী, গত অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ৭ দশমিক ২৮ শতাংশ ছিল, যা সরকার চলতি ২০১৭-১৮ অর্থবছরে ৭ দশমিক ৪ শতাংশে বৃদ্ধির লক্ষ্যমাত্রা গ্রহণ করেছে।
বুধবার প্রকাশিত ‘গ্লোবাল ইকোনোমিক প্রসপেক্টস’-এ ২০১৮ সালের বিশ্বায়ন অর্থনীতির সম্ভাবনা ও চ্যালেঞ্জসমূহ তুলে ধরা হয়েছে।
বিনিয়োগ, উৎপাদন ও বাণিজ্যে সফল ধারা অব্যাহত থাকায় ২০১৭ সালের তুলনায় ২০১৮ সালে বিশ্বায়ন অর্থনীতি ৩ দশমিক ১ শতাংশের বেশি বাড়তে পারে।
এতে বলা হয়, কেন্দ্রীয় ব্যাংক ক্রমান্বয়ে তাদের সংকট অতিক্রম করলে এবং বিনিয়োগ বৃদ্ধি স্থিতিশীল থাকলে ২০১৮ সালে অর্থনৈতিক প্রবৃদ্ধি ২ দশমিক ২ শতাংশের মতো বৃদ্ধি পেতে পারে বলে আশা করা যাচ্ছে।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>