ঢাকা,  মঙ্গলবার,  অক্টোবর ২৩, ২০১৮ | ৮ কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

১৯ হাজার মেগাওয়াট ক্ষমতার ৭৭টি বিদ্যুৎ কেন্দ্র বাস্তবায়নাধীন

রফিকুল বাসার

সরকারি ও বেসরকারি খাত মিলিয়ে ১৮ হাজার ৯০৫ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার ৭৭টি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণাধীন।
বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) সূত্র জানায়, এসব বিদ্যুৎ কেন্দ্রের মধ্যে ১৩ হাজার ৮১৩ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার ৪৭টি বিদ্যুৎ কেন্দ্র ২০১৮ থেকে ২০২৪ সালের মধ্যে উৎপাদন শুরু করবে। এ ছাড়া ৫ হাজার ৯২ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার আরো প্রায় ৩০টি বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের দরপত্র খোলা পর্যায়ে আছে।
বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এনার্জি বাংলাকে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‌’২০২১ সালের মধ্যে সবার জন্য বিদ্যুৎ’-এর অংশ হিসেবে সকল বিদ্যুৎ কেন্দ্রের কাজ নির্ধারিত সময়ের মধ্যে শেষ করার কাজ চলছে। একাজ এ আমরা সফল হব আশা করি।
পাওয়ার সেলের মহাপরিচালক প্রকৌশলী মোহাম্মদ হোসাইন এনার্জি বাংলাকে বলেন, ১৩ হাজার ৮১৩ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার ৪৭টি নির্মাণাধীন বিদ্যুৎ প্রকল্প ধাপে ধাপে উৎপাদনে যাবে। সরকারি খাতে ৭ হাজার ৩১৩ মেগাওয়াট ক্ষমতার ১৮টি ও বেসরকারি খাতে ৬ হাজার ৪৫৮ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করা হচ্ছে।
তিনি বলেন, ২০১৮ সালের মধ্যে ৪ হাজার ৬৭৬ মেগাওয়াট, ২০১৯ সালের মধ্যে ৪ হাজার ৮৩৩ মেগাওয়াট, ২০২০ সালে ৪ হাজার ৭২ মেগাওয়াট ও ২০২১ সালে ৩ হাজার ৪৭ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা আছে।

২ Comments on “১৯ হাজার মেগাওয়াট ক্ষমতার ৭৭টি বিদ্যুৎ কেন্দ্র বাস্তবায়নাধীন

  1. মাহফুজুর রহমান

    আপনাদের এই প্রচারের জন্য ধন্যবাদ, তবে কিছু অসাদু কর্মচারীর কারনে শেখ হাসিনার উদ্যোগ ঘরে ঘরে বিদ্যুত এই শ্লোগানকে বাধাগ্রস্থ করছে। আমরা হিসাবে দেখছি বিদ্যুতে কোন ঘাটতি নেই, কিন্তু তারা পরিকল্পিত ভাবে লোডশেডিং করে আমাদের সরকারের ভাবমুর্তি ক্ষুন্ন করছে। এ বিষয়ে লক্ষ্মীপুর চন্দ্রগঞ্জের সকল পল্লী বিদ্যুত গ্রাহক এই বিভাগের সঠিক পর্যবেক্ষন কামনা করছে। দৈনিক ৫-৭ ঘন্টা লোড শেডিং হচ্ছ। নজর দিন।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>