ঢাকা,  বুধবার,  ডিসেম্বর ১৩, ২০১৭ | ২৯ অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

বাংলাদেশ ইন্দোনেশিয়া জ্বালানি সহযোগিতা বাড়বে

ইবি প্রতিবেদক

বাংলাদেশ ইন্দোনেশিয়া জ্বালানি সহযোগিতা বাড়তে যাচ্ছে। ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার মধ্যে এবিষয়ে  সমঝোতা স্মারক সই হয়েছে। আজ শুক্রবার এই চুক্তি হয়।
বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রনালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়।
এ সময় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, প্রাথমিক জ্বালানির প্রতিনিয়ত সরবরাহ নিশ্চিত করার উদ্যোগ অব্যাহত রাখা হবে। উন্নয়ন কার্যক্রম উল্লেখযোগ্য হারে বেড়েছে। এজন্য শিল্প, বাণিজ্যসহ সব ক্ষেত্রেই জ্বালানির চাহিদা দিন দিন বাড়ছে।
প্রতিমন্ত্রী বলেন, এজন্য প্রাকৃতিক গ্যাস অনুসন্ধান ও উত্তোলনের কলেবর বাড়ানোর পাশাপাশি তরল প্রাকৃতিক গ্যাস আমদানির কাজও এগিয়ে চলছে।

নসরুল হামিদ বলেন, সম্প্রতি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইন্দোনেশিয়া সফর ও ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদোর সাথে দ্বিপাক্ষিক বৈঠকের ফলে দু’দেশের পারস্পরিক সহযোগিতার ক্ষেত্র ও পরিধি বেড়েছে।
তিনি বলেন, এ সমঝোতা চুক্তির ফলে সমতা ও পারস্পরিক স্বার্থের ভিত্তিতে জ্বালানি খাতের উন্নয়নে এই দুই ভ্রাতৃপ্রতিম মুসলিম দেশ একসাথে কাজ করবে। তরল প্রাকৃতিক গ্যাস আমদানি এবং এর অবকাঠামো উন্নয়নেও ইন্দোনেশিয়া বাংলাদেশকে সহযোগিতা করবে।
প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশে বিনিয়োগের উৎকৃষ্ট পরিবেশ বিরাজ করছে। সকল বিনিয়োগে রাষ্ট্রীয় নিরাপত্তা দেয়া হয়।
তিনি ইন্দোনেশিয়াসহ বহির্বিশ্বের সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান।
সমঝোতা স্মারকে বাংলাদেশের পক্ষে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এবং ইন্দোনেশিয়ার পক্ষে জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রী ইগানসিয়াস জুনান সই করেন।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে ইন্দোনেশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল আজমল কবির, পারটামিনার প্রধান নির্বাহী কর্মকর্তা মাসা মানিক, পেট্রোবাংলার চেয়ারম্যান আবুল মনসুর মোহাম্মদ ফয়জুল্লাহ ও অতিরিক্ত সচিব মো. জাকির হোসেন উপস্থিত ছিলেন।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>