ঢাকা,  শনিবার,  অক্টোবর ২০, ২০১৮ | ৫ কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

বাংলাদেশ ও নেপালের মধ্যে বিদ্যুৎ সহযোগিতায় সহায়তা করবে ভারত

ইকোনামিক টাইমস

বাংলাদেশ ও নেপালের মধ্যে জলবিদ্যুৎ সহযোগিতার ক্ষেত্রে অনুঘটক হবে প্রতিবেশি ভারত। নেপালে জলবিদ্যুৎ কেন্দ্র নির্মাণের পরিকল্পনা করেছে বাংলাদেশ। সেই বিদ্যুৎকেন্দ্র থেকে বাংলাদেশে বিদ্যুৎ আনতে ভারতীয় ভূণ্ড সংযোগ সাধনের কাজ করবে। নেপাল থেকে বাংলাদেশে বিদ্যুৎ পরিবহন সুবিধা প্রদানের ব্যাপারে ভারত ইতিবাচক মনোভাব দেখিয়েছে বলে দেশটির প্রভাবশালী দৈনিক ইকোনোমিক টাইমস জানিয়েছে।

রংপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (আরসিসিআই)’র সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী ইকোনমিক টাইমসকে বলেন, ‘নেপালের জলবিদ্যুৎ সম্ভাবনা কাজে লাগানোর জন্য বিনিয়োগ করতে বাংলাদেশ আগ্রহী এবং তা দুই দেশের জন্য উইন-উইন পরিস্থিতি তৈরি করবে।’ বাংলাদেশের একটি অন্যতম বৃহৎ বণিক সমিতি আরসিসিআই।

বাংলাদেশ কয়েক মাস আগে নেপালের জলবিদ্যুৎ খাতে বিনিয়োগের আগ্রহ প্রকাশের পর সম্ভাব্য সাতটি প্রকল্পের একটি তালিকা পেশ করে নেপাল। বাংলাদেশ সরকার এই তালিকা যাচাই করে দেখছে বলে চৌধুরী উল্লেখ করেন।

অর্থনৈতিকভাবে লাভজনক হবে নেপালের এমন জলবিদ্যুৎ উৎপাদন সম্ভাবনা ৪৩,০০০ মেগাওয়াট। বর্তমানে দেশটিতে মাত্র ১০০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে। আরো ৪,৫০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা নিয়ে এগুচ্ছে নেপাল। ফলে বাংলাদেশ ও নেপালের মধ্যকার বিদ্যুৎ ব্যবসা একটি খুবই সম্ভাবনাময় বিনিয়োগ খাত। এই খাতে বাংলাদেশ সরকার বিনিয়োগ করলে দেশটির বেসরকারি প্রতিষ্ঠানগুলোও বিনিয়োগের জন্য এগিয়ে আসতে পারে। তবে, এই বিনিয়োগের পথে সবচেয়ে বড় যে প্রশ্নটি থেকে যাচ্ছে তা হলো সঞ্চালন অবকাঠামো। ভৌগলিকভাবে বিচ্ছিন্ন থাকা দুই দেশের মধ্যে সংযোগ সাধনের সুবিধা দিতে হবে ভারতকে।

নেপালে বাংলাদেশের রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস বলেন, ‘নেপাল থেকে বাংলাদেশে বিদ্যুৎ পরিবহন সুবিধা প্রদানের ব্যাপারে ভারতের মনোভাব ইতিবাচক। নেপালের প্রয়োজন পূরণের পর সেখান থেকে বিদ্যুৎ আমদানি করতে বাংলাদেশ প্রস্তুত।’

-

অনুবাদ: মাছুম বিল্লাহ

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>