ঢাকা,  শনিবার,  অক্টোবর ২০, ২০১৮ | ৫ কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

বাংলাদেশ ভারত দ্বিতীয় পর্বে বিদ্যুৎ সঞ্চালন চালু হচ্ছে

ইবি প্রতিবেদক

বাংলাদেশ ও ভারতের মধ্যে দ্বিতীয় পর্বে  বিদ্যুৎ সঞ্চালন চালু হতে যাচ্ছে।বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামী ১০ই সেপ্টেম্বর বিদ্যুৎ সঞ্চালন উদ্বোধন করবেন।ভিডিও কনফারেন্সের মাধ্যমে এটা উদ্বোধন করা হবে।

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এতথ্য নিশ্চিত করেছেন।

এরমাধ্যমে ভারত থেকে আরও ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি শুরু হবে।

বর্তমানে ভারত থেকে ৬৪০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হচ্ছে। যার মধ্যে ৫৪০ মেগাওয়াট পশ্চিমবঙ্গ থেকে ভেরামারা দিয়ে। আর বাকি ১৫০ মেগাওয়াট ত্রিপৃুরা থেকে কুমিলা দিয়ে। ২০১৩ সালে ভারত থেকে বিদ্যুৎ আমদানি শুরু হয়।

২ Comments on “বাংলাদেশ ভারত দ্বিতীয় পর্বে বিদ্যুৎ সঞ্চালন চালু হচ্ছে

  1. S. M. ARIFUL HAQUE

    বাংলাদেশ ও ভারতের মধ্যে ” দ্বিতীয় বিদ্যুৎ সঞ্চালন লাইন” চালু হতে যাচ্ছে।বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামী ১০ই সেপ্টেম্বর বিদ্যুৎ “গ্রিডলাইন” উদ্বোধন করবেন।

    ” ” চিহ্নের মধ্যে এই দুইটি শব্দচয়ন একটু সংশোধন করা প্রয়োজন। বাংলাদেশ ও ভারতের মধ্যে আগে এখানে ৫০০মেগাওয়াটের একটি ব্লক-১ ছিলো, এখন আরও একটি ৫০০মেগাওয়াটের আরেকটি ব্লক-২ চালু করা হবে।সুতরাং ২টি ব্লকের মাধ্যমে ১০০০মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হবে।” দ্বিতীয় বিদ্যুৎ সঞ্চালন লাইন” এই কথাটি স্বাভাবিক গ্রীডের ক্ষেত্রে প্রযোজ্য। “গ্রিডলাইন” এই কথাটিও প্রযোজ্য নয়। এখানে “গ্রিডলাইন” এর পরিবর্তে ৫০০মেগাওয়াটের আরেকটি ব্লক-২ চালু হবে।

    আশা করি ভবিষ্যতে সংশোধন করবেন।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>