ঢাকা,  মঙ্গলবার,  এপ্রিল ২৩, ২০১৯ | ১০ বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

বাংলায় পরমাণু শক্তি নিয়ে তিন বই

ইবি প্রতিবেদক

পরমাণু শক্তি বিষয়ক তিন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। ‘পরমাণুর দিগন্ত’, ‘পরমাণু শিল্পে বিভিন্ন পেশা’ বই দুটো রুশ ভাষা থেকে বাংলায় অনুবাদ করা হয়েছে। অন্যদিকে কমিক বই ‘অণুর অপ্রত্যাশিত অভিযান’ বাংলাদেশে রচিত ও সম্পাদিত। বইগুলো যৌথভাবে প্রকাশ করেছে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন এবং রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি কমিশন- রসাটম।
শনিবার একুশে গ্রন্থমেলা প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে বইগুলোর মোড়ক উন্মোচন করেন বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান মাহবুবুল হক, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পের পরিচালক ড. শৌকত আকবর, রসাটমের প্রতিনিধি দারিয়া সাভচেনকাসহ অন্য এসময় উপস্থিত ছিলেন।
বইগুলো থেকে পরমাণু শক্তি সম্পর্কে প্রাথমিক ধারণা পাওয়া যাবে। পরমাণু শক্তির ইতিবাচক দিকগুলো এতে তুলে ধরা হয়েছে। বাংলা ভাষায় সহজপাঠ্য বইগুলো। এতে পরমাণু বিষয়ে ভ্রান্ত ধারণা দূর হবে।
‘পরমাণুর দিগন্ত’ বই এ বিভিন্ন ক্ষেত্রে পরমাণু শক্তির ব্যবহার নিয়ে আলোচনা করা হয়েছে। ‘পরমাণু শিল্পে বিভিন্ন পেশা’ বই পড়ে পাঠকরা পরমাণু শিল্পের সঙ্গে সম্পর্কিত বিভিন্ন পেশা সম্পর্কে ধারণা পাবেন। অন্যদিকে কার্টুন ভিত্তিক ‘অণুর অপ্রত্যাশিত অভিযান’ বইয়ে পরমাণু শক্তি সম্পর্কিত বিভিন্ন ভ্রান্ত ধারণা, কুসংস্কার এবং সামাজিক কুপ্রথার বিরুদ্ধে বিজ্ঞানমনষ্ক সাধারণ বালিকার প্রতিবাদ ও সংগ্রাম নিয়ে রচিত হয়েছে।
সম্পূর্ণ চার রঙে প্রকাশিত সচিত্র ও আকর্ষণীয় এই বইগুলো বাংলা একাডেমিতে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের স্টলে (৭৪ এবং ৭৫) পাওয়া যাচ্ছে। বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে স¤পাদিত আন্তঃসরকারি চুক্তির আওতায় রসাটম পাবনা জেলার রূপপুরে বাংলাদেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মানে সহায়তা করছে। এখানে এক হাজার ২০০ মেগাওয়াট ¶মতার দুই ইউনিট স্থাপন করা হচ্ছে।

nuclear book

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>