ঢাকা,  রবিবার,  জুলাই ২২, ২০১৮ | ৭ শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

বাগেরহাটে হবে ১০০ মেগাওয়াট ক্ষমতার সৌরবিদ্যুৎকেন্দ্র

ইবি প্রতিবেদক

বাগেরহাটের মোল্লারহাটে ১০০ মেগাওয়াট ক্ষমতার  সৌরবিদ্যুৎকেন্দ্র স্থাপন করা হবে। বিদ্যুৎকেন্দ্রটি স্থাপনে মোল্লারহাটে ৫০০ একর ভূমি অধিগ্রহণ  করা হবে।

প্রাথমিকভাবে এই ভূমির উন্নয়ন ও রাস্তা নির্মাণসহ আনুষাঙ্গিক কাজে ৮২ কোটি ৭১ লাখ টাকা ব্যয় নির্ধারণ করে ‘মোল্লারহাট ১০০ মেগাওয়াট সৌরবিদ্যুৎকেন্দ্র নির্মাণের জন্য ভূমি অধিগ্রহণ ও ভূমি উন্নয়ন’ শীর্ষক প্রকল্প অনুমোদন দিয়েছে একনেক।
মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ প্রকল্প অনুমোদন দেয়া হয়। রাজধানীর এনইসি সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত একনেক বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে সংবাদ সম্মেলনে অনুমোদন পাওয়া সব প্রকল্পের বিস্তারিত তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী  পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি জানান, বৈঠকে মোট আটটি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এসব প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ছয় হাজার ৪৯৩ কোটি আট লাখ টাকা।

এরমধ্যে ৩ হাজার ২৭৯ কোটি ২২ লাখ টাকা যোগান দেওয়া হবে সরকারের নিজস্ব তহবিল থেকে। প্রকল্প বাস্তবায়নকারী সংস্থাগুলোর তহবিল থেকে ব্যয় হবে ১৭৯ কোটি ৯৮ লাখ টাকা। প্রকল্প সহায়তা হিসেবে বিদেশি উৎস থেকে অবশিষ্ট তিন হাজার ৩৩ কোটি ৮৮ লাখ টাকা যোগান দেয়া হবে।

ঢাকাস্থ গুলশানে ১৩২/৩৩/১১কেভি ভূগর্ভস্থ গ্রিড উপকেন্দ্র নির্মাণ প্রকল্প অনুমোদন দিয়েছে। এর ব্যয় ৯৫০ কোটি ৯৭ লাখ টাকা।
সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, গুলশানে ভূগর্ভস্থ উপকেন্দ্র নির্মাণের মাধ্যমে ঢাকা শহরে বিদ্যুৎ সরবরাহের ক্ষমতা ও নির্ভরযোগ্যতা বাড়ানোর পাশাপাশি সরবরাহ ও চাহিদার মধ্যে ভারসাম্য তৈরি হবে। এতে ডেসকো এলাকায় জনদুর্ভোগ কমবে এবং নতুন গ্রাহক সংযোগ সুবিধা তৈরি হবে বলে তিনি আশা প্রকাশ করেন।
প্রকল্প ব্যয়ের মধ্যে ৬২৮ কোটি ৯৭ লাখ টাকা জাপানের আন্তর্জাতিক উন্নয়ন সহযোগী সংস্থা জাইকা প্রকল্প সাহায্য হিসেবে অর্থায়ন করবে। জুলাই, ২০১৮ থেকে ডিসেম্বর, ২০২৩ মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন হবে।
ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালায়েড সায়েন্সেস (ইনমাস) ময়মনসিংহ ও চট্টগ্রামে সাইক্লোন ও পেস-সিটি এবং ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিকেল ফিজিক্স (আইএনএমপি), সাভারে সাইক্লোট্রন সুবিধাদি স্থাপন প্রকল্প। এতে ব্যয় ধরা হয়েছে ৬৭৩ কোটি টাকা।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>